আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিচ্ছেন শেকৃবির ফাইজুল

বিশ্বের বিভিন্ন দেশের গবেষকদের গবেষণার ফলাফল উঠে আসে বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে। এসব সম্মেলনে সারা পৃথিবী থেকে নির্বাচিত গবেষকরা অংশ নিয়ে অভিজ্ঞতা বিনিময় করেন। সাধারণত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের গবেষকগণ এসব সম্মেলনে অংশ নিয়ে থাকেন। কিন্তু সবাইকে তাক লাগিয়ে এমন দুটি সম্মেলনে অংশ নেয়ার সুযোগ পেয়েছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এমবিএ এর শিক্ষার্থী ফাইজুল ইসলাম।

 

এবছরের ২১-২৩ নভেম্বর জাপানের ওসাকা সিটিতে অনুষ্ঠিতব্য বিজ্ঞান, প্রকৌশল ও পরিবেশ বিষয়ক সম্মেলনে বাংলাদেশ থেকে ডাক পেয়েছেন রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট অনুষদের ছাত্র ফাইজুল ইসলাম। সেখানে ‘উপকূলীয় অঞ্চলে কৃষিতে লবণাক্ততার প্রভাব’ শীর্ষক তার একটি গবেষণাপত্র উপস্থাপন করবেন তিনি।
তিনি বলেন, লবণাক্ততার কারণে উপকূলীয় অঞ্চলে ফসলের পরিমাণ ও গুনগত মানের সাথে জমির উর্বরতাও কমেছে।

 

এছাড়া ২৮-২৯ জুলাই মালয়েশিয়ার কুয়ালালামপুরে অর্থনীতি, ব্যবস্থাপনা ও সমাজবিজ্ঞান বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশ থেকে যোগ দিচ্ছেন মো: ফাইজুল ইসলাম। সেখানে ‘বাংলাদেশের ভঙ্গুর জনতার খাদ্য নিরাপত্তা ও মানব উন্নয়নে বিভিন্ন সংস্থার ভূমিকা’ শীর্ষক একটি গবেষণাপত্র উপস্থাপন করবেন তিনি। ফাইজুল ইসলাম বলেন, বিভিন্ন সংস্থা দেশের ভঙ্গুর জনতাকে সহযোগিতা করে। সহযোগিতাগুলো কিভাবে ব্যবহার করলে সাধারণ ভঙ্গুর জনতা তাদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত হবে- এটাই ছিল আমার গবেষণার প্রধাণ লক্ষ্য।

 

Post MIddle

ফাইজুল ইসলাম গোপালগঞ্জ জেলার কোটালিপাড়া উপজেলার চৌরখুলি গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা আবুল হোসেন মুনসি ও মা আখিরন বিবির নয় সন্তানের মধ্যে ষষ্ঠ ফাইজুল। ২০১০ সালে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট অনুষদে ভর্তি হন। ২০১৩ সালে বিবিএ ইন এগ্রিবিজনেস পাস করে বর্তমানে এমবিএ করছেন তিনি। ছাত্রজীবনের শুরু থেকেই দেশের কৃষি, কৃষি বাজারজাতকরণ, ব্যবস্থাপনা, নারী ক্ষমতায়ন, শ্রমিক ও মজুরির নানা সমস্যা নিয়ে ভাবাত ফাইজুলকে। হাত দেন গবেষণায়। এক এক করে নয়টি গবেষণা প্রকাশ করেন আন্তর্জাতিক জার্নালে।

 

তার গবেষণায় বাংলাদেশের খাদ্য নিরাপত্তায় পারিবার ভিত্তিক কৃষি বিপননের ভূমিকা, বাংলাদেশের অর্থকারী ফসল আলুর ‘ভেলু চেইন’ উন্নয়ন কিভাবে করা যায়, বাংলাদেশে আলুর উৎপাদন ও বাজারজাকরণে সমস্যা ও সম্ভাবনা, বাংলাদেশে ই-ব্যাংকিং পদ্ধতির সমস্যা ও সম্ভাবনা, বাংলাদেশের পর্যটনশিল্পের পরিবেশের উপর প্রভাব, বাংলাদেশের নারী ক্ষমতায়নে পারিবাবিরক মতামতের গুরুত্ব, হাকম্যান ও ওল্ডহ্যাম এর মডেল অনুসারে বাংলাদেশের গার্মেন্টস চাকরিজীবীদের কর্মক্ষেত্রে সন্তুষ্টির বিচার ইত্যাদি নানা গবেষণা প্রকাশিত হয়েছে। শেকৃবির এই শিক্ষার্থী বলেন, দেশের কৃষিতে সমস্যা ও সম্ভাবনা গবেষণার মাধ্যমে তুলে ধরতে চাই। এ জন্য চাই সবার সহযোগিতা।

 

ফাইজুল আন্তর্জাতিক খাদ্য ও কৃষি বিপনন ব্যবস্থাপনা সংস্থা(আইএফএএমএ) বাংলাদেশের একমাত্র সদস্যপদ লাভ করেছেন। এছাড়া ব্যবসা শিক্ষায় ক্যারিয়ার নিয়ে ‘বিজনেস ক্যারিয়ার’ নামে তিনি একটি বই প্রকাশ করেছেন। বইটি বিবিএ ও এমবিএ পড়ুয়া শিক্ষার্থীদের ক্যারিয়ার গড়তে সহায়ক হিসেবে কাজ করবে বলেন জানান তিনি।##

পছন্দের আরো পোস্ট