বাংলাদেশ প্রতিনিধি দলের সফল জাপান সফর

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানের নেতৃত্বে আঠার সদস্য বিশিষ্ট উচ্চশিক্ষা বিষয়ক একটি প্রতিনিধি দলের পাঁচদিন ব্যাপি জাপান সফর গত শুক্রবার শেষ হয়েছে।

 

দলে অন্যান্যদের মধ্যে শিক্ষা মন্ত্রনালয়ের দু’জন যুগ্ম সচিব, পরিকল্পনা মন্ত্রনালয়ের একজন সিনিয়র বিভাগীয় চীফ, পাঁচটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দশজন সিনিয়র শিক্ষক, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের একজন সদস্য ও কমিশনের পরিকল্পনা পরিচালক এই দলের সদস্য ছিলেন।

 

Post MIddle

সফরকালে বাংলাদেশ প্রতিনিধি দল তিনটি বিশ্ববিদ্যালয়, পাঁচটি গবেষণা প্রতিষ্ঠান পরিদর্শন ছাড়াও এই সব প্রতিষ্ঠানের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সাথে বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে শিক্ষা ও গবেষণা সহায়তা বিষয়ে ফলপ্রসূ আলোচনা করেন।

 

সরকার ২০০৯ সালে দেশের পাঁচটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আধুনিক প্রযুক্তি সংযুক্ত করে পাঁচটি নূতন বিভাগ খোলার সীদ্ধান্ত গ্রহণ করে এবং এর জন্য সরকারের নিজস্ব তহবিল হতে ২০ মিলয়ন মার্কিন ডলার বরাদ্দ করে। বিষয় গুলো হচ্ছে গ্লাস ও সিরামিকস, টেক্সটাইল, মাইনিং ও পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং এবং লেদার টেকনলজি। আলোচনা কালে সকল বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশের গবেষক ও শিক্ষার্থীদের এই সব ক্ষেত্রে সর্বাত্মক সহায়তার আশ্বাস দেন।

 

প্রতিনিধি দলটি জাইকার মানব সম্পদ উন্নয়নের মহাপরিচালক ডঃ তাকাও তোদার সাথে জাইকা সদর দপ্তরে মতবিনিময় করেন। ডঃ তোদা প্রতিনিধি দলকে আশ^স্ত করেন জাইকা বাংলাদেশের উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান হিসেবে উচ্চ শিক্ষার ক্ষেত্রেও তাদেও সহযোগিতা অব্যাহত রাখবে। সব শেষে প্রতিনিধি দল জাপানে বাংলাদেশের নব নির্মিত দূতাবাস পরিদর্শন করেন এবং বাংলাদেশের রাষ্ট্রদুত রাবাব ফাতিমাকে তাদের জাপান সফরের ফলাফল সম্পর্কে অবহিত করেন। ##

পছন্দের আরো পোস্ট