একাদশে ভর্তি: অপেক্ষমাণ থেকে তালিকা প্রকাশ আজ

admissionনামিদামি কলেজগুলোয় একাদশ শ্রেণীতে শিক্ষার্থী কম ভর্তি হওয়ায় শূন্য আসনের ভিত্তিতে অপেক্ষমাণ তালিকা থেকে তা পূরণ করা হবে। ফলে অপেক্ষমাণ তালিকা থেকে আজ শুক্রবার একাদশ শ্রেণীতে আবারও ভর্তির মেধাতালিকা প্রকাশ করবে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি। এছাড়া যারা আগে আবেদনই করেনি, তাদের নতুন করে আরেকটা সুযোগ দেয়ার চিন্তা-ভাবনা চলছে বলে জানা গেছে।

 

আন্তঃশিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এরই মধ্যে বুধবার একাদশ শ্রেণীতে মেধাতালিকা থেকে ভর্তি শেষ হয়েছে। কিন্তু ভর্তির জন্য সময় দেয়া হলেও নামিদামি কলেজগুলোয় অর্ধেক শিক্ষার্থীও ভর্তি হয়নি। এর পেছনের কারণ অনুসন্ধানে পাওয়া গেছে, বেশিরভাগ মেধাবী শিক্ষার্থী আবেদন করেছে ২০ থেকে ৩০টি নামিদামি কলেজে। এতে প্রায় সব কলেজেই তারা মেধাতালিকায় রয়েছে। কিন্তু তারা ভর্তি হয়েছে একটি কলেজে। ফলে বাকি কলেজগুলো শিক্ষার্থী পাচ্ছে না। তবে এসব নামিদামি কলেজে যারা অপেক্ষমাণ তালিকার শুরুর দিকে রয়েছে, তারাও মেধাবী। অপেক্ষমাণ তালিকা থেকে যে মেধাতালিকা করা হবে, তাতে তাদের বেশি সুযোগ থাকবে। প্রয়োজনে অপেক্ষমাণ তালিকা থেকে নির্বাচিতদের ভর্তি শেষে আসন খালি থাকা সাপেক্ষে ভর্তি উন্মুক্ত করা যায় কিনা, সে বিষয়টিও ভাবনায় রয়েছে।

 

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক ড. আশফাকুস সালেহীন বলেন, এবার একেকজন শিক্ষার্থী ২০টি কলেজ পছন্দের সুযোগ পেয়েছে। তাই দেখা গেছে, সেরা মেধাবীরা অনেকেই সাত থেকে ১০টি পর্যন্ত কলেজে মনোনীত হয়েছে। শেষ পর্যন্ত তারা তো ভর্তি হয়েছে একটি কলেজে। ফলে বাকি কলেজগুলোর ওই আসন খালি হয়ে গেছে। এ কারণে অপেক্ষমাণ তালিকা থেকে শুক্রবার যে মেধাতালিকা প্রকাশ হবে, তাতে অনেক শিক্ষার্থীই ভর্তির সুযোগ পাবে।

 

Post MIddle

ভর্তির নীতিমালা অনুযায়ী, অপেক্ষমাণ তালিকা থেকে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি ২৫ থেকে ২৭ জুন এবং ২৮ থেকে ৩০ জুন পর্যন্ত। বিলম্ব ফিসহ ভর্তি হওয়া যাবে ১০ থেকে ২০ জুলাই পর্যন্ত। একাদশ শ্রেণীতে ক্লাস শুরু হবে ১০ জুলাই।

 

প্রাপ্ত তথ্যানুযায়ী, এবার রাজধানীর নটর ডেম কলেজ, সেন্ট জোসেফ উচ্চমাধ্যমিক বিদ্যালয় ও হলি ক্রস কলেজ ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করেছে। এসব কলেজের আসনসংখ্যা প্রায় ৫ হাজার ১০০। ভর্তি হওয়া শিক্ষার্থীরাও অনলাইনে আবেদন করেছিল। অধিকাংশ কলেজেই তারা সুযোগ পেলেও ভর্তি হয়নি। এদিকে ঢাকা কলেজের বাংলা মাধ্যমের বিজ্ঞানে আসন রয়েছে ৬০০। এর মধ্যে ৯০ জন ভর্তি হয়েছে। আর ইংরেজি ভার্সনে আসনসংখ্যা ১০০। ভর্তি হয়েছে মাত্র তিনজন। আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিলের ইংরেজি ভার্সনে ১০০ আসনের মধ্যে ভর্তি হয়েছে মাত্র ৬৫ জন। বাংলা মাধ্যমে ভর্তি হয়েছে ৬০ শতাংশ শিক্ষার্থী। রাজধানীর নামিদামি প্রায় সব কলেজের চিত্র একই বলে জানা গেছে।

 

জানা যায়, দেশের সাড়ে ৪ হাজার কলেজের আসনসংখ্যা প্রায় ১৯ লাখ। আর এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করেছে ১৪ লাখ ৫২ হাজার ৬০৫ জন। চলতি বছরে উত্তীর্ণদের সঙ্গে ২০১৪ ও ২০১৫ সালের পাস করা শিক্ষার্থীদেরও আবেদনের সুযোগ রয়েছে। তবে আবেদন করেছে ১৩ লাখ ১ হাজার ৯৯ জন। আবেদনকারীদের মধ্যে ৯ লাখ ৬০ হাজার শিক্ষার্থী পছন্দের কলেজে ভর্তির জন্য মেধাক্রমে স্থান পেয়েছে।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট