উত্তরা ইউনিভার্সিটিতে বাজেট ভাবনা বিষয়ক সেমিনার

Uttara-Universityদেশের অন্যতম উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান উত্তরা উইনিভার্সিটি আয়োজিত শিক্ষার্থীদের বাজেট ভাবনা ‘২০১৬-১৭’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু এমপি বলেছেন, বিশ্বের বরেণ্য অর্থনীতিবিদদের ধারণা ভুল প্রমাণ করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, বাংলাদেশ এগিয়ে যাবে। তিনি বলেন, দেশের তৃণমূল পর্যায়ের মানুষের অংশগ্রহণে বাংলাদেশের অর্থনীতির চাকা সচল রয়েছে এবং সকল সামাজিক সূচকের গতি ঊর্ধ্বমুখী।

 

বুধবার বিকেলে উত্তরা ইউনিভার্সিটির স্কুল অব বিজনেস আয়োজিত সেমিনারে তিনি এ কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের আইকিউএস মিলনায়তনে অনুষ্ঠিত সেমিনারে তিনি আরও বলেন, বাজেটের উন্নয়ন খাতে বরাদ্দের সুফল পেতে সময় লাগবে। এর কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পণা বাস্তবায়নে এবারের বাজেটে গুরুত্ব দেয়া হয়েছে।

 

স্কুল অব বিজনেস-এর ডিন প্রফেসর ডক্টর নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডক্টর এম আজিজুর রহমান বাজেট প্রণয়নের প্রেক্ষাপট ও তা তৈরির প্রক্রিয়া শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন। তিনি অর্থমন্ত্রী কর্তৃক উত্থাপিত ২০১৬-’১৭ অর্থবছরের বাজেট উন্নয়নমুখী বলে অভিহিত করে বলেন, প্রস্তাবিত বাজেট উন্নত বাংলাদেশ গড়ার সোপান।

 

Post MIddle

উপ-উপাচার্য অধ্যাপক ডক্টর ইয়াসমীন আরা লেখা তার বক্তব্যে সার্কভূক্ত দেশগুলোর বার্ষিক বাজেটে শিক্ষাখাতে বরাদ্দের চিত্র তুলে ধরেন। এসময় তিনি শিক্ষাখাতে বরাদ্দকৃত বাজেটের পরিমাণ বৃদ্ধির সুপারিশ করেন।

 

অপর বিশেষ অতিথি বিআইবিএম-এর মহাপরিচালক জনাব ড. তৌফিক আহমেদ চৌধুরী তার বক্তব্যে উন্নয়ন বরাদ্দ সম্পূর্ণভাবে ব্যবহৃত না হওয়ার জন্য আমলাতান্ত্রিকতাকে দায়ি করেন। তিনি বলেন, উন্নত বিশ্বে সরকার পরিবর্তনের পাশাপাশি আমলাদেরও পরিবর্তন হওয়ায় উন্নয়নমূলক কাজে গতি থাকে। স্কুল অব বিজনেস-এর চেয়ারম্যান কাজী তারেকউল্যাহ’র সঞ্চালনায় সেমিনারের শুরুতে ১০জন শিক্ষার্থী প্রস্তাবিত বাজেট নিয়ে তাদের দৃষ্টিভঙ্গী তুলে ধরেন।#

 

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট