শেকৃবিতে উচ্চতর ট্রেনিং দিতে ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর

পোল্ট্রির রোগের উপর বাংলাদেশের প্রাণি চিকিৎসকদের নিয়মিত উচ্চতর প্রশিক্ষণ দিতে ফ্রান্সের শীর্ষস্থানীয় প্রাণী স্বাস্থ্য বিষয়ক প্রতিষ্ঠান সেভা সান্তে এনিমালি ও ফরাসি ভেটেরিনারি স্কুল (ENVA) এর সাথে ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর করেছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) এর এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদ।

 

উপাচার্যের সম্মেলন কক্ষে আজ সকালে শেকৃবির পক্ষে এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ মোফাজ্জল হোসাইন, সেভা’র পক্ষে সেভা’র ভেটেরিনারি জনস্বাস্থ্য বিভাগের পরিচালক ডঃ পিয়েরে মারি বন এবং ফরাসি ভেটেরিনারি স্কুলের পক্ষে পরিচালক প্রফেসর ডঃ মার্ক গগনি এ ত্রিপক্ষীয় চুক্তিতে স্বাক্ষর করেন।

 

শেকৃবির মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান ডঃ কে, বি, এম, সাইফুল ইসলামের সঞ্চালনায় চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বক্তব্য রাখেন ফ্রান্সের রাষ্ট্রদূত মিসেস সোফি ওবার্ট, শেকৃবির উপাচার্য প্রফেসর মোঃ শাদাত উল্লা, সেভা’র ভেটেরিনারি জনস্বাস্থ্য বিভাগের পরিচালক ডঃ পিয়েরে মারি বন, এফএও একতাদ এর কান্ট্রি টিম লিডার ড. এরিক ব্রুম, এসিআই এগ্রিবিজনেস এর নির্বাহী পরিচালক ডঃ এফ এইচ আনসারী, শেকৃবি গবেষণা বিভাগের পরিচালক প্রফেসর ডঃ মোঃ আনোয়ারুল হক বেগ ও এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডীন প্রফেসর ডঃ মোঃ মোফাজ্জল হোসাইন। এসময় সেভা, ফরাসি ভেটেরিনারি স্কুল, এসিআই ও শেকৃবির গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

 

বক্তারা বলেন, এ ধরণের প্রোগ্রাম স্থানীয় একাডেমিক প্রতিষ্ঠান এবং আন্তর্জাতিক বিশেষজ্ঞদের মধ্যে সংযোগ তৈরি করে ভেটেরিনারি শিক্ষাকে সামনে এগিয়ে নিবে। এই প্রশিক্ষণের মাধ্যমে বাংলাদেশের ভেটেরিনারিয়ানদের পোল্ট্রির রোগ নির্ণয়, চিকিৎসা, প্রতিরোধ এবং প্রতিকারের জ্ঞান, দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধি পাবে। ফ্রান্সের রাষ্ট্রদূত মিসেস সোফি ওবার্ট এ ধরণের উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন এবং ভবিষ্যতে জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিতে এধরনের আরো যৌথ উদ্যোগের প্রতি গুরুত্বারোপ করেন।

 

 

Post MIddle

তিন বছরের জন্য সাক্ষরিত এ চুক্তির আওতায় রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদে শেকৃবির মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগের মাধ্যমে প্রতি বছর  সারা দেশের ভেটেরিনারিয়ানদের মধ্য থেকে নির্বাচিত ৩০ জন প্রশিক্ষণার্থী নিয়ে চার সপ্তাহ ব্যাপী এ প্রশিক্ষণ দেয়া হবে। প্রশিক্ষণের প্রতি সেশনে প্রাণিসম্পদ অধিদপ্তরে কর্মরত পোল্ট্রি রোগ সংশ্লিষ্ট ১২ জন ভেটেরিনারিয়ান, বেসরকারি খাতে কর্মরত পোল্ট্রি রোগ সংশ্লিষ্ট ১২ জন ভেটেরিনারিয়ান এবং সদ্য স্নাতক সম্পন্ন করা কিন্তু পোল্ট্রি রোগ বিষয়ে উচ্চতর প্রশিক্ষণ ও ক্যারিয়ার গঠনে আগ্রহী ৬ জন নির্বাচিত ভেটেরিনারিয়ান অংশ নিবেন।

 

 

সেভা’র পক্ষ থেকে ভেটেরিনারি স্কুল অফ প্যারিসের আন্তর্জাতিকভাবে প্রসিদ্ধ প্রশিক্ষকগণ প্রশিক্ষণার্থীদেরকে সরাসরি প্রশিক্ষণ দিবেন। তিন বছর মেয়াদে বাস্তবায়নাধীন এই প্রকল্পের বাংলাদেশ অংশের কো-অর্ডিনেটর হিসেবে শেকৃবির এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ডঃ মোঃ মোফাজ্জল হোসাইন এবং প্রোগ্রাম ইন চার্জ হিসেবে মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান ডঃ কে, বি, এম, সাইফুল ইসলাম দায়িত্ব পালন করবেন।

 

 

উল্লেখ্য এ বছরের মার্চে সেভা’র স্ট্রাটেজি এন্ড বিজনেস ডেভেলপমেন্ট বিভাগের পাবলিক হেলথ জুওনোসিস এন্ড ফুড সেফটি পরিচালক ডঃ পিয়েরে মেরি বর্ন এর নেতৃত্বে একটি প্রতিনিধিদল প্রশিক্ষণের জন্য বিশ্ববিদ্যালয়ের সক্ষমতা যাচাই করতে আসেন। এসময় তিনি বিভিন্ন গবেষণাগার, শ্রেণীকক্ষ, গবেষণার সুযোগ ইত্যাদি বিষয়ে পর্যবেক্ষণ করেন এবং বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্যসহ বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গের সাথে সাক্ষাত করেন।#

 

 

আরএইচ

 

 

 

 

পছন্দের আরো পোস্ট