সমাপনী পরীক্ষা বাতিলে অভিভাবকদের আল্টিমেটাম

এ বছরই ৫ম শ্রেণির পিইসি পরীক্ষা বাতিল, কোচিং বানিজ্য নিষিদ্ধ এবং বেসরকারি স্কুল-কলেজে গভর্নিং বডি নির্বাচন করার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনার দাবিতে অভিভাবক ঐক্য ফোরাম সোমবার (২০ জুন)  সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন আয়োজন করে। এতে লিখিত বক্তব্য পাঠ করেন ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ জিয়াউল কবির দুলু।

 

এসময় সহসভাপতি মোঃ সেলিম উদ্দিন, মোঃ বেলায়েত হোসেন, মতিঝিল আইডিয়ালের এস আই মজুমদার, ভিকারুন নিছার দিলারা চৌধুরী, মুগদা আইডিয়ালের শওগত-উল আলম, মাইল ষ্টোন স্কুলের তানিয়া সাঈদ, উত্তরা হাই স্কুলের শহিদুল ইসলাম, উইলস্ লিটলের আবুল হোসেন, উদয়ন স্কুলের হাবিবুর রহমান প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলন থেকে ১০ জুলাই এর মধ্যে পিইসি পরীক্ষা বাতিলের আল্টিমেটাম দেয়া হয়। অন্যথায় ১২ জুলাই থেকে ১৮ জুলাই সপ্তাহ ব্যাপী ঢাকার স্কুলে স্কুলে পথ সভা, মতবিনিময়, লিফলেট বিতরণ এবং ২০ জুলাই ঢাকার সব স্কুলের সম্মুখে সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত ১ ঘন্টা ব্যাপী একই সময়ে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধের কর্মসূচি ঘোষণা করা হয়।

 

লিখিত বক্তব্যে বলা হয়, ৫ম শ্রেণির পিইসি পরীক্ষার যাতাকলে পিষ্ট হয়ে কোমলমতি শিক্ষার্থীরা বনসাই হয়ে বেড়ে উঠছে, আনন্দময় শৈশব হারিয়ে ফেলছে, শিশুদের মানসিক বিকাশ বাধাগ্রস্থ হচ্ছে। মেধা বিকাশের চেয়ে মেধা বিকাশে বাধাগ্রস্থ হওয়ার আশংঙ্খা দেখা দিচ্ছে। এ পরীক্ষা শিক্ষার্থীর বদলে পরীক্ষার্থী বানাচ্ছে এবং এ পরীক্ষা শিশুদের উপর নির্যাতনের সামিল। এ পরীক্ষা ১০ জুলাই এর মধ্যে বাতিল করার আল্টিমেটাম দেয়া হয়। লিখিত বক্তব্যে আইন করে নোট, গাইড বই এবং কোচিং বানিজ্য নিষিদ্ধ করার ও দাবি জানান।

 

Post MIddle

এছাড়া আদালতের রায় অনুযায়ী ভিকারুন নিছা নূন, মতিঝিল আইডিয়াল সহ যে সব স্কুলে বিশেষ কমিটি রয়েছে উহা বতিল করে প্রজ্ঞাপন জারী এবং দ্রুত গভর্নিং বডির নির্বাচন দেয়ার দাবি জানান। বিশেষ কমিটির সভাপতি পদে এমপিদের নাম বাতিল করে রাজধানী ও বিভাগীয় শহরে বিভাগীয় কমিশনার, জেলায় জেলা প্রশাসক, উপজেলায় ইউএনও কে সভাপতি করে নিরপেক্ষ ব্যক্তিদের নিয়ে এডহক কমিটি গঠন করার জন্য বোর্ড কর্তৃপক্ষকে প্রজ্ঞাপন জারি করার দাবি জানান। এডহক কমিটিতে পূর্বের কমিটির কোন সদস্যকে অন্তর্ভূক্ত করা যাবে না মর্মে বোর্ড কর্তৃক নির্দেশনা জারি করার আহবান জানান।

 

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাজেটে শিক্ষা উপকরণ বই, খাতা, কলম, পেন্সিল, রং, কালি , আর্ট পেপারের মূল্য হ্রাসের দাবি জানান। অন্য প্রশ্নের জবাবে ভিকারুন নিছা নূন, মতিঝিল আইডিয়াল স্কুল, মণিপুর হাই স্কুলের বিগত দিনের অনিয়ম দূর্নীতি তদন্তের জন্য শিক্ষা মন্ত্রনালয় কর্তৃক বিশেষ কমিটি গঠন করে তদন্ত করার ব্যবস্থা, তদন্ত প্রতিবেদন জনসম্মুখে প্রকাশ এবং অনিয়মের জন্য উক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অধ্যক্ষগণকে আইনের আওতায় আনার দাবি জানান।

 

অপর এক প্রশ্নের জবাবে জনাব দুলু ভিকারুন নিছা নূন স্কুল, মতিঝিল আইডিয়াল স্কুল, মণিপুর হাইস্কুলকে সরকারি করণের দাবি জানান। আরেক প্রশ্নের জবাবে নেতৃবৃন্দ ২০১৬ শিক্ষাবর্ষে ভিকারুন নিছা নূন ও মতিঝিল আইডিয়াল স্কুলে ভর্তি নীতিমালা লঙ্ঘন করে ৩ হাজারের বেশি শিক্ষার্থীকে অনৈতিকভাবে ভর্তির বিষয়টি মাউশি কর্তৃক ইতিপূর্বে গঠিত তদন্ত কমিটির রিপোর্ট জনসম্মুখে প্রকাশ এবং রিপোর্ট অনুযায়ী অধ্যক্ষদ্বয়ের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের দাবি জানান। শিক্ষকদের কোচিং বানিজ্য বন্ধের নীতিমালার অপব্যখ্যাকারী ও মতিঝিল আইডিয়ালে শতাধিক শিক্ষকদের নামে স্কুলের রুম বরাদ্দ দিয়ে কোচিং ব্যবসা চালানোর অপরাধে ঐ স্কুলের কর্তৃপক্ষের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য শিক্ষা মন্ত্রীর নিকট অনুরোধ জানান।##

 

এমএইচ

পছন্দের আরো পোস্ট