গণবিতে প্রীতিলতা ব্রিগেডের যাত্রা

13319770_1053195408108230_5942632540075386719_n

“মানুষ ব্যাক্তিস্বার্থ নিয়ে ভাবে সমাজের কল্যানে এক পা আগাতেও দ্বীধাবোধ করে। কেননা শিক্ষিত হয়েও প্রকৃত জ্ঞানের দখলদারিত্ব মানুষের মনে এখনো হয় নি। তাই স্বাধীনতার এত বছর পরেও স্বাধীন বাংলায় এতটা অরাজকতা ও বিশৃঙ্খলাপূর্ণ পরিস্থিতি  দেখতে হচ্ছে আমাদেরকে।”

 

 

দেশের বর্তমান দুরবস্থার কারণ হিসেবে এমনটাই ব্যাখ্যা দিয়েছেন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির বর্তমান সভাপতি লাকী আক্তার।

 

তিনি আরও বলেন-“বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রকৃত জ্ঞানের ছোয়া থেকে এখনও বঞ্চিত। প্রাতিষ্ঠানিক শিক্ষার ধারার পরিবর্তন করাটা জরুরী। এখানে জিবনী শিক্ষার জ্ঞানে পরিপূর্ণ করতে হবে কেননা এই শিক্ষিত জাতিই আমাদের সোনার বাংলা পরিচালনা করবে।”

 

 

 

সোমবার (১৩ জুন) সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকদের সাথে এক সৌজন্য সাক্ষাতে গবিসাস কার্যলয়ে তিনি এমন মন্তব্য করেছেন।

SAM_3041

 

Post MIddle

তাছাড়া নারীদের আত্মরক্ষা ও আত্মবিশ্বাসী করে গড়ে তোলার লক্ষ্যে ‘প্রীতিলতা ব্রিগেড’ নামক কর্মসূচীর প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম কমিটি গণ বিশ্ববিদ্যালয়ে সূচনা করেন।

 

 

এ সময় গণ বিশ্ববিদ্যালয়ে ১৭ সদস্যবিশিষ্ট আহ্ববায়ক কমিটির ঘোষণা করেন যা আগামী রবিবার (১৯ জুন) থেকে তাদের কার্যক্রম শুরু করবে।

 

 

 

প্রীতিলতা ব্রিগেড নারীদের আত্মরক্ষার উদ্দেশ্যে কারাতে প্রশিক্ষণ ও আত্মবিশ্বাসী করে গড়ে তোলার লক্ষ্যে শিক্ষা কার্যক্রম পরিচালনা করবে।

 

 

শিক্ষা কার্যক্রমে বিভিন্ন মহিয়সী নারীদের আত্মজীবনী বিশ্লেষণ ছাড়াও মানুষের মনুষত্ব বিষয়ক বিভিন্ন সহায়ক গ্রন্থ পড়ানো হবে বলে জানান তিনি।

 

 

এ সময় লাকী আক্তার ও ছাত্র ইউনিয়নের কেদ্রীয় কমিটির দুজন নারী সদস্য  বিশ্ববিদ্যালয় প্রশাসন, শিক্ষক ও গণ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি(গবিসাস)-র সাথে পৃথক পৃথক সৌজন্য সাক্ষাৎ ও মত বিনিময় সভায় অংশগ্রহণ করেন।

 

তাছাড়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ও সাংস্কৃতিক কর্মকাণ্ড নিয়ে ভূয়সী প্রশংসা করেন।

 

লেখাপড়া২৪/এমটি/১৪২

পছন্দের আরো পোস্ট