সমাপনী পরীক্ষা বাতিলের দাবিতে মানববন্ধন

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা বাতিলের দাবিতে মানববন্ধন করেছে রাজধানীর ওয়াইডব্লিউসিএ গার্লস স্কুলের শিক্ষার্থী ও অভিভাবকরা। রোববার (১২ জুন) সকাল ১০টার দিকে গ্রিনরোড এলাকায় স্কুলের সামনে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

 

এসময় উদয়ন স্কুল, মেহেরুননেছা স্কুল, অগ্রণী স্কুল, গভর্মেন্ট ল্যাবরেটরি ও ওয়াইডব্লিউসিএ গার্লস স্কুলের অভিভাবক ও ছাত্র-ছাত্রীরা ব্যানার, প্ল্যাকার্ড নিয়ে পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা বাতিলের দাবিতে মানববন্ধনে অংশ নেন।

 

Post MIddle

অভিভাবকরা বলেন, ২০০৯ সালে বর্তমান সরকার প্রাথমিক সমাপনী শিক্ষা চালু করে। এ পরীক্ষা চালুর পরে শিক্ষার মান উন্নয়ন কিংবা শিক্ষার্থীদের পড়ালেখার বিষয়ে আগ্রহী করে গড়ে তোলাসহ কোনো উদ্দেশ্যই সরকার বাস্তবায়ন করতে পারেনি। বরং এর মধ্য দিয়ে শিক্ষার বাণিজ্যিকীকরণ হয়েছে। ভালো ফলাফলের আশায় অভিভাবকরা সন্তানদের কোচিং-প্রাইভেট টিউটরের কাছে পড়াচ্ছেন। নোট-গাইড বইয়ের উপর নির্ভরশীলতা বেড়েছে, অভিযোগ তাদের।

 

২০১৭ সালে পঞ্চম শ্রেণির পিইসি পরীক্ষা নেওয়া হবে না বলে সরকার ঘোষণা দিয়েছে। কিন্তু এখন বৃত্তি দেওয়ার কথা বলে এ বছর পঞ্চম শ্রেণির পিইসি পরীক্ষা নেওয়ার পাঁয়তারা করছে আমলারা। পিইসি পরীক্ষার শুরুর আগে যে পদ্ধতিতে উপজেলা ভিত্তিতে মেধাবীদের যাচাই করে বৃত্তি পরীক্ষা নেওয়া হতো, সেই পদ্ধতি বহাল রেখে বৃত্তির ব্যবস্থা করার দাবি জানান বক্তারা।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট