জামার্নিতে উচ্চশিক্ষার আদ্যোপান্ত :রোড টু জার্মানি ২

Bucerius Law School

একেক জনের কাছে জামার্নি একেক কারণে উত্তম। প্রথম কারণ হলো জার্মানির শিক্ষার মান। সারা পৃথিবীতেই জার্মান ডিগ্রীর কদর রয়েছে।বিশেষ করে বিজ্ঞান চর্চা ও গবেষনার জন্য জার্মানিকে স্বর্গ বলা চলে, বিশ্ববিখ্যাত অনেক রিচার্স ইনস্ট্রিটিউটের জন্ম জামার্নিতেই। এ পর্যন্ত ১০৩ টি নোবেল জার্মানদের পকেটে ঢুকেছে যা বিশ্বে তৃতীয়। এছাড়া জার্মানির অন্যতম আকর্ষনীয় দিক হলো এখানে বেশীর ভাগ বিশ্ববিদ্যালয়ে টিউশন ফি নেই । অর্থাৎ আপনি ফ্রিতে পড়তে পারবেন। এইখানে সামাজিক নিরাপত্তা বেশ ভালো ।

 

অর্থনৈতিক ভাবেও জার্মানি বেশ শক্তিশালী । ইউরোপের প্রথম ও বিশ্বের চতুর্থ পরাশক্তি হলো বর্তমানে এঙগেলা মারকেলের নেতৃত্বাধীন দেশটি । তাই পড়াশুনা শেষে স্হায়ী চাকুরী অথবা বসবাসের জন্য এই দেশটি খারাপ পছন্দ নয়। এছাড়া আরেকটি চমকপ্রদ বিষয় হলো এইখানকার স্টুডেন্ট ভিসা দিয়ে আপনি ইউরোপের ২৬টি দেশে গবেষনার সুযোগ তৈরী করতে পারবেন, সেই সাথে ইউরোপে ঘুড়াঘুড়ির সুযোগ তো আছেই। তাই সবকিছু মিলিয়ে ভবিষ্যতের জন্য নিজেকে সহজে তৈরী করতে জার্মানিতে শকুন দৃষ্টি দিতে পারেন ।

 

কি পড়তে পারবেন জার্মানিতে?

মোটামুটি সবই পড়তে পারবেন এইখানে। জার্মানিতে ব্যাচেলর্স, মাস্টার্স, ডক্টোরাল ও পোস্ট-ডক্টোরাল ডিগ্রি দেওয়া হয়ে থাকে। এ ছাড়া ডিপ্লোমা করারও ব্যবস্থা রয়েছে। তবে আমার ব্যক্তিগত মতামত হলো মাস্টার্স বা পি এইচ ডি’র দিকে নজর দেয়া। এছাড়া ইন্টারন্যশনাল প্রোগামগুলোতে পড়তে আসলে জার্মান ভাষায় পারদর্শীতা প্রয়োজনীয়তা নেই, ইংরেজীই যথেষ্ট।

 

Post MIddle

২০১৬ সালে সবমিলিয়ে ১২৫৮ টি বিষয় অফার করা হচ্ছে যা সম্পূর্ণ ইংরেজীতে ; তন্মধ্যে ৯০ টি ব্যাচেলর্স, ৭২২ টি মাস্টার্স প্রোগাম উল্লেখযোগ্য (প্রতিবছরই বিষয়ের সংখ্যা বাড়ছে)। এখানকার বিশ্ববিদ্যালয়গুলোতে বছরে দুটি সেমিস্টারে ভর্তির সুযোগ থাকে। গ্রীষ্মকালীন ও শীতকালীন। এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত গ্রীষ্মকালীন ও অক্টোবর থেকে মার্চ পর্যন্ত শীতকালীন সেমিস্টার ।

 

গ্রীষ্মকালীন সেমিস্টারের জন্য আবেদন করতে হয় ডিসেম্বর-জানুয়ারিতে এবং শীতকালীনের জন্য জুন-জুলাই মাসে । ব্যাচেলর্স ডিগ্রি তিন-চার বছর ও মাস্টার্স ডিগ্রি সমূহ সাধারণত দুই বছর মেয়াদি ; ফাকিঁবাজ হইলে আড়াই-তিন বছরও লাগতে পারে পাস করতে তবে অধিকতর ফাকিঁবাজ হইলে সোনার বাংলার টিকেট ধরায় দিবে ।

 

এবার সবচেয়ে দরকারী কথায় আসি অর্থাৎ কিভাবে জ্বালাবেন স্বপ্নের প্রদীপ ! আপনার কেমন যোগ্যতা থাকলে আপনি জার্মানির বুকে বাসা বাঁধতে পারেন সেটাই ব্যাখ্যা করব তবে আমি মাস্টার্সের বিষয়ে ফোকাস করছি ।

 

১। বাইরে পড়তে আসার স্বপ্ন তদুপরি জামার্নিতে পড়তে আসার স্বপ্ন ।
২। স্বপ্ন বাস্তবায়নে পরিশ্রম করার মানসিকতা ।
৩। নিজে নিজে এপ্লাই করা হতে শুরু করে জার্মানিতে এসে রান্না করার মানসিকতা । ভুলেও ভাববেন না কিছু টাকা খরচ করে এজেন্সির মাধ্যমে চলে যাবো । এজেন্সির মাধ্যমে জার্মানি আসা প্রায় অসম্ভব । তাই নিজে কাগজ পত্র তৈরী করা হতে পুরো পথ পাড়ি দিতে প্রস্তুত হোন তবে কাজগুলো অতটা কঠিন কিছু নয়।

 

Rabiul H Chowdhury,Masters in Chemistry.Department of Chemistry and Biology. University of Siegen.Siegen, Germany.

পছন্দের আরো পোস্ট