একাদশে ভর্তির আবেদন শেষ আজ

ssc-admisionএকাদশ শ্রেণীতে ভর্তির আবেদনের সময় আজ বৃহস্পতিবার শেষ হচ্ছে। বুধবার বিকাল পৌনে ৫টা পর্যন্ত অনলাইনে ৩৭ লাখ ৭২ হাজার ৭৬৬টি এবং এসএমএসে ৩ লাখ ৮৬ হাজার ৯৯৮টি আবেদন জমা পড়েছে বলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির কলেজ পরিদর্শক মো. আশফাকুস সালেহীন জানিয়েছেন।

 

এবার কলেজে ভর্তিতে অনলাইনের মাধ্যমে সর্বোচ্চ ১০টি এবং এসএমএসের মাধ্যমে আরও ১০টিসহ মোট ২০টি কলেজে আবেদনের সুযোগ রয়েছে। সালেহীন বলেন, একজন আবেদনকারী যতগুলো কলেজকে তার পছন্দক্রমে রাখবে সার্ভারে ততটি আবেদন হিসেবে গণ্য হচ্ছে। ওই সময় পর্যন্ত মাধ্যমিক উত্তীর্ণ ১১ লাখ ৯২ হাজার ৪২৩ জন শিক্ষার্থী কলেজে ভর্তিতে আবেদন করেছেন বলে জানান সালেহীন। এর মধ্যে ৮ লাখ ৬৫ হাজার ৪৯৯ জন অনলাইনের মাধ্যমে এবং ৩ লাখ ৫৮ হাজার ৩৬০ জন এসএমএসে আবেদন করেছেন।

 

মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এবার ১৪ লাখ ৭৩ হাজার ৫৯৪ জন পাস করেছেন। বুধবার বিকাল পর্যন্ত আবেদন করেছেন ১১ লাখ ৯২ হাজার ৪২৩ জন। এই হিসেবে ২ লাখ ৮১ হাজার ১৭১ জন এখনও আবেদন করেননি। সালেহীন বলেন, “কোনো জটিলতা ছাড়াই শিক্ষার্থীরা আবেদন করতে পারছেন। ৯ জুন বৃহস্পতিবার রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করা যাবে।” এখনও যারা আবেদন করেনি তাদের নির্ধারিত সময়ে তা করার পরামর্শ দেন তিনি।

 

Post MIddle

“যারা কম কলেজে আবেদন করেছে তারা যেন অনলাইনে ঢুকে বেশি করে কলেজে আবেদন করেন, যেন বাদ পড়ার সম্ভাবনা না থাকে। যে কোনো একটি কলেজে যেন প্রথম দফায়ই ভর্তি হতে পারে,” এই পরামর্শও দেন শিক্ষা বোর্ডের এই কর্মকর্তা।

 

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন গ্রহণের প্রথম দিন গত ২৬ মে সার্ভার জটিলতা না ঘটলেও সকালের দিকে কয়েক ঘণ্টার জন্য রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটকের মাধ্যমে এসএমএসে ফি জমা দিতে বিড়ম্বনায় পড়ে শিক্ষার্থীরা। ঘোষণা অনুযায়ী, আগামী ১৬ জুলাই কলেজে ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে বলে জানান আশফাকুস সালেহীন।

 

আসনের বিপরীতে নির্বাচিত তালিকা থেকে ১৮ থেকে ২২ জুন শিক্ষার্থী ভর্তি করা হবে। অপেক্ষমান তালিকা থেকে ভর্তি ২৩ থেকে ৩০ জুন। আগামী ১০ জুলাই একাদশে ক্লাস শুরুর পর ১০ থেকে ২০ জুলাই বিলম্ব ফি দিয়ে ভর্তি হতে পারবে শিক্ষার্থীরা। টেলিটকের প্রি-পেইড মোবাইল ব্যবহার করে ১৫০ টাকা ফি জমা দিয়ে অনলাইনে সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করা যাচ্ছে। আর এসএমএসের মাধ্যমে প্রতি কলেজের জন্য ১২০ টাকা ফি জমা দিয়ে সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন জমা দিচ্ছেন শিক্ষার্থীরা।#

পছন্দের আরো পোস্ট