সমাপনি পরীক্ষা এখনই বাতিল দাবিতে মানববন্ধন

অভিভাবক ঐক্য ফোরামের উদ্যোগে ৫ম শ্রেণীর শিক্ষা সমাপনি পরীক্ষা (পিইসি) এখনই বাতিলের দাবিতে আজ (৯জুন ২০১৬) বৃহস্পতিবার সকাল ৯ টায় মতিঝিলস্থ আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের মূল ক্যাম্পাসের সম্মুখে এক মানব বন্ধন কর্মসূচি ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। বৃষ্টি উপেক্ষা করে শত শত অভিভাবক ও অভিভাবিকাবৃন্দ মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে অংশ নেন।

 

মানববন্ধনে সভাপতিত্ব করেন ফোরাম সভাপতি মোঃ জিয়াউল কবির দুলু। বক্তব্য রাখেন আইডিয়াল অভিভাবক ফোরামের সাধারণ সম্পাদক মোঃ সেলিম উদ্দিন, মুগদা শাখার ফোরামের সভাপতি শওগত-উল আলম, মলয় সরকার, সালমা ইসলাম, নাসরিন বেগম, ইঞ্জিনিয়ার আসাদুজ্জামান, ঝর্ণা আক্তার, মুন্নি বেগম প্রমুখ।

 

বক্তারা সরকারের নিকট প্রশ্ন রাখেন (১) কোমলমতি ১জন ৫ম শ্রেণির শিক্ষার্থী একটি অপ্রয়োজনীয় সনদের জন্য কতবার পিইসি পরীক্ষা দিবে? ২০১৬ সালে যারা ৫ম শ্রেণির পিইসি পরীক্ষা দিবে, তারাই ২০১৯ সালে ৮ম শ্রেণিতে পিইসি পরীক্ষা দিবে। (২) সরকার প্রনিত শিক্ষানীতি-২০১০ এ ৫ম শ্রেণীতে পিইসি পরীক্ষা নেয়ার কোন বিধান নেই। কেননা প্রাথমিক সমাপনি পরীক্ষা ৮ম শ্রেণীতে নেয়ার বিধান রয়েছে। সরকার নিজেই নিজের প্রণিত শিক্ষানীতি কেন মানছেন না? (৩) ৮২ হাজার শিক্ষার্থীর বৃত্তি দেয়ার কথা বলে ৩০ লক্ষ পিইসি পরীক্ষার্থীকে জিম্মি করা হচ্ছে কেন? কারণ অতীতেও বৃত্তি পরীক্ষা চালু ছিল। তখন ৫ম ও ৮ম শ্রেণীতে থানা বা উপজেলার ভিত্তিতে মেধা যাচাই করে এই বৃত্তি দেয়া হত। পূর্বের একই পদ্ধতিতে বৃত্তি চালু রেখে ৫ম শ্রেণীর সমাপনি পরীক্ষা এখনই বাতিল করার দাবি জানান।

 

Post MIddle

বক্তারা মাননীয় প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করে স্কুলগুলোর গর্ভানিং বডির চলমান লুটপাটের কথা বিবেচনায় এনে মন্ত্রী ও সংসদ সদস্যদের খবরদারি বন্ধ এবং সকল শিক্ষা প্রতিষ্ঠানে অভিভাবকদের সরাসরি ভোটে গর্ভানিং বডির নির্বাচনের নির্দেশনা দিবেন এটা সারা দেশের অভিভাবকরা আপনার নিকট প্রত্যাশা করেন। তারা দুদক চেয়ারম্যানের উদ্দেশে ভিকারুন নেছা নূন, মতিঝিল আইডিয়াল স্কুল সহ নাম করা শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষাক্ষেত্রের অনিয়ম ও দূর্নীতি তদন্তের দাবি জানান। বক্তারা অবিলম্বে আইন করে কোচিং বানিজ্য ও গাইড, নোট বই নিষিদ্ধ করে শিক্ষা আইন সংসদে অনুমোদন ও আইনে পরিনত করে বাস্তবায়ন করার ও দাবি জানান। অবিলম্বে ৫ম শ্রেণীর সমাপনি পরীক্ষা বাতিলের ঘোষণা দানের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রীর দ্রুত হস্তক্ষেপ কামনা করেন তারা।

 

সভার সভাপতি মোঃ জিয়াউল কবির দুলু মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন আপনার সন্তান জয়কে আপনি যেভাবে ভালোবাসেন আমরাও আমাদের সন্তানকে সেভাবেই ভালবাসি। তাই আপনার কোমল মায়াময় হৃদয় দিয়ে অনুধাবন করে অচিরেই শিশুদের শৈশব ধ্বংসকারী ৫ম শ্রেণীর সমাপনি পরীক্ষা বাতিলের নির্দেশনা দিবেন। আগামী শনিবার সকাল ৯:৩০ মিনিটে কাকরাইলস্থ উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের সম্মুখে মানব বন্ধন কর্মসূচি পালিত হবে।#

আরএইচ

পছন্দের আরো পোস্ট