ঢাকা বিশ্ববিদ্যালয়ে নতুন ট্রাস্ট ফান্ড গঠন

ঢাকা বিশ্ববিদ্যালয় উর্দু বিভাগে ‘ড. কানিজ-ই-বাতুল স্মারক বৃত্তি তহবিল’ গঠন করা হয়েছে। এই বৃত্তি তহবিল গঠনের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় উর্দু বিভাগের প্রয়াত অধ্যাপক ড. কানিজ-ই-বাতুলের বড় ভাই সৈয়দ তাকী মোহাম্মদ ১০ লাখ টাকার একটি চেক (৬ জুন ২০১৬) সোমবার বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীনের কাছে হস্তান্তর করেন। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান, উর্দু বিভাগের চেয়ারম্যান ড. মো: ইস্রাফীল, অধ্যাপক ড. জাফর আহমদ ভূঁইয়াসহ বিভাগীয় শিক্ষকগণ উপস্থিত ছিলেন।

 

Post MIddle

এই ট্রাস্ট ফান্ডের আয় থেকে প্রতিবছর ঢাকা বিশ্ববিদ্যালয় উর্দু বিভাগের ৪জন অসচ্ছল মেধাবী শিক্ষার্থীকে ‘ড. কানিজ-ই-বাতুল স্মারক বৃত্তি’ প্রদান করা হবে।
উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক তাঁর বক্তব্যে ড. কানিজ-ই-বাতুলের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, তিনি ছিলেন একজন সৎ, সংবেদনশীল ও আদর্শ শিক্ষক। মুক্তিযুদ্ধের দর্শন ও চেতনাকে তিনি হৃদয়ে ধারণ করেছিলেন। নজরুল বিষয়ক তাঁর গবেষণা চির স্মরণীয় হয়ে থাকবে বলে উপাচার্য মন্তব্য করেন। উল্লেখ্য, অধ্যাপক ড. কানিজ-ই-বাতুল ১৯৫১ সালের ১৪ ডিসেম্বর ঢাকায় জন্মগ্রহণ করেন এবং ২০১৫ সালের ৭ জুলাই ইন্তেকাল করেন।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট