শেকৃবিতে ডিগ্রি পরিবর্তনের দাবিতে মানববন্ধন

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট অনুষদ থেকে দেওয়া ডিগ্রি পরিবর্তনের দাবিতে মানববন্ধন করে অত্র অনুষদের সকল শিক্ষার্থী। এসময় ‘বিবিএ ইন এগ্রিবিজনেস’ ডিগ্রির পরিবর্তে ‘বিএসসি ইন এগ্রিকালচারাল ইকোনোমিক্স’ ডিগ্রি দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দাবি জানান তারা। রোববার বেলা সাড়ে ১২ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে “সকল শিক্ষার্থী, এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট অনুষদ” এই ব্যানারে মানববন্ধন করে এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট অনুষদের প্রায় ২ শতাধিক শিক্ষার্থী।

 

উল্লেখ্য, শুরু থেকে ‘বিএসসি ইন এগ্রিবিজনেস’ ডিগ্রি দিয়ে আসছিল এই অনুষদ। পরে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ২০১৩ সালের ২৭ ফেব্রুয়ারি ‘বিবিএ ইন এগ্রিবিজনেস’ ডিগ্রি দিতে শুরু করে। কিন্তু পরিবর্তিত ডিগ্রিও তাদের চাকুরির বাজারে অসুবিধায় ফেলছে বলে দাবি করেন তারা।

 

Post MIddle

অনুষদের একাধিক শিক্ষার্থী জানান, কর্মক্ষেত্রে ডিগ্রির নামটি অন্তর্ভুক্ত না থাকায় স্নাতক শেষ করেও সব চাকরিতে আবেদন করতে পারছেন না তারা। অন্যদিকে টেকনিক্যাল বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করেও বিসিএস টেকনিক্যাল কোটার সুবিধা নাই তাদের। এছাড়া স্বায়ত্তশাসিত গবেষণা প্রতিষ্ঠান, বেসরকারি ব্যাংক, এনজিও ও বিদেশি সংস্থায় চাকরির ক্ষেত্রেও বঞ্চিত হচ্ছেন। এমনকি বর্তমান ডিগ্রির নাম ‘বিবিএ ইন এগ্রিবিজনেস’ নিয়ে বিভিন্ন চাকরির মৌখিক পরীক্ষায় শিক্ষার্থীদের নানা বিদ্রুপাত্মক প্রশ্নের সম্মুখীন হতে হয়। ফলে বৈষম্যমূলক এ ডিগ্রি নিতে চান না তারা। ডিগ্রির নাম পরিবর্তন করে দেশে প্রচলিত এবং পিএসসির তালিকাভুক্ত ‘বিএসসি ইন এগ্রিকালচারাল ইকোনোমিক্স’ করলে এসকল সমস্যার সমাধান হবে বলে দাবি করেন তারা। #

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট