শেকৃবিতে কৃষি রসায়ন বিভাগে নতুন গবেষণাগার

d7b32c42-75d4-44b3-86bc-975916f646ac

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) কৃষি রসায়ন বিভাগে ‘কৃষি-পরিবেশ রসায়ন গবেষণাগার’ উদ্বোধন করা হয়েছে। একই সাথে গবেষণাগারে যন্ত্রপাতির সঠিক ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে স্নাতকোত্তর ও পিএইচডিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য ২ দিন ব্যাপী কর্মশালা শুরু হয়েছে।

 

 

 

শনিবার (৪ জুন) সকাল সাড়ে ১০ টায় বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের সেমিনার কক্ষে কর্মশালার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. শাদাত উল্লা। পরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গবেষণারে হেকেপ এর অর্থায়নে কৃষি রসায়ন বিভাগের অধীনে নতুন এ গবেষণাগার উদ্বোধন করা হয়।

 

 

 

 

গবেষণাগারে যুক্ত হওয়া অত্যাধুনিক ১২ টি যন্ত্র হল গ্যাস ক্রোমাটোগ্রাফি, রোটারি ইভাপোরেটর, ফ্লেম ফটোমিটার, মাফল ফারনেস, সেন্ট্রিফিউজ, সেকার, ইনকিউবেটর, ম্যাগনেটিক স্টায়রার, ওয়াটার বাথ, ভরটেক্স, ওয়াটার ডিআয়োনাইজার এবং পিএইচ মিটার।

 

 

 

 

Post MIddle

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক মো. শাদাত উল্লা নতুন ক্রয় করা যন্ত্রপাতির সুষ্ঠ ব্যবহার ও রক্ষণাবেক্ষনের উপর গুরুত্বারোপ করেন।

 

 

 

 

হেকেপের এ উপ-প্রকল্পের উপ ব্যবস্থাপক ড. শেখ শওকত জামিল জানান, আধুনিক এ যন্ত্রগুলো দিয়ে কোন খাদ্যে কি পরিমান কীটনাশক, ফ্যাটি এসিড, এমাইনো এসিড সহ অন্যান্য উপাদান রয়েছে তা নির্ণয় করা যাবে।

 

 

 

 

কৃষি রসায়ন বিভাগের চেয়ারম্যান ড. মুহাম্মদ আরিফুল ইসলামের সভাপতিত্বে কর্মশালা উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভুঁইয়া, কৃষি অনুষদের ডীন অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

 

লেখাপড়া২৪/এমটি/ ৪০৫

পছন্দের আরো পোস্ট