ঢাবি উপাচার্যের সঙ্গে শ্রীলংকার স্পিকারের সাক্ষাৎ

0শ্রীলংকা পার্লামেন্টের স্পিকার কারু জয়সুরিয়া এমপি শনিবার (৪ জুন ২০১৬)  ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সঙ্গে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেছেন। এসময় স্পিকারের সঙ্গে ছিলেন শ্রীলংকা পার্লামেন্টের সেক্রেটারি জেনারেল ধামিকা দেশনায়েকে এবং ঢাকায় নিযুক্ত শ্রীলংকার হাইকমিশনার ইয়াসুজা গুণাসেকারা।

 

সাক্ষাৎকালে তারা বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা এবং আর্থ-সামাজিক উন্নয়নসহ পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে মত বিনিময় করেন। এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং শ্রীলংকার বিভিন্ন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালুর সম্ভাব্যতা নিয়ে আলোচনা করা হয়। এসময় তারা উভয় দেশের মধ্যে শিক্ষক-গবেষক, বিজ্ঞানী ও শিক্ষার্থী বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন।

 

Post MIddle

0 (1)স্পিকার বলেন, বাংলাদেশ এবং শ্রীলংকার মধ্যে দীর্ঘদিন যাবৎ চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ঢাকা বিশ্ববিদ্যালয় তথা বাংলাদেশের সংক্ষিপ্ত ইতিহাস শ্রীলংকার স্পিকারকে অবহিত করেন। তিনি জানান, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বর্বর পাকিস্তান সেনাবাহিনীর হাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষক ও শিক্ষার্থীসহ বাংলাদেশের ৩০ লাখ মানুষ শহীদ হয়েছেন।

 

পরে উপাচার্য অধ্যাপক আরেফিন সিদ্দিক শ্রীলংকা পার্লামেন্টের স্পিকার এবং তাঁর সফরসঙ্গীদের নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে যান। শ্রীলংকার স্পিকার সেখানে পুস্পস্তবক অর্পণ করে মহান ভাষা শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। উল্লেখ্য, শ্রীলংকা পার্লামেন্টের স্পিকার ৪-দিনের সরকারী সফরে বর্তমানে বাংলাদেশে অবস্থান করছেন।##

 

লেখপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট