ঢাবিতে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সেমিনার

02-06-2016_Geography Dept Seminer_mujaffor ahmd chow auditoriumবিশ্ব পরিবেশ দিবস ২০১৬ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ভূগোল ও পরিবেশ বিভাগ, পরিবেশ ও বন মন্ত্রণালয়, পরিবেশ অধিদপ্তর এবং বেলা’র যৌথ উদ্যোগে বৃহস্পতিবার (২ জুন ২০১৬) ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজবিজ্ঞান অনুষদের মোজাফ্ফর আহমেদ চৌধুরী মিলনায়তনে এক সেমিনার অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠিত এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, এমপি।

 

সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশেষ অতিথি হিসেবে প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব ড. কামাল উদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয় ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজা খাতুন, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক রইছউল আলম ম-ল, ঢাবি প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো: আনোয়ারুল ইসলাম, বেলা’র প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দা রেজওয়ানা হাসান এবং অসিত রঞ্জন পাল।

 

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, পরিবেশ, বন্যপ্রাণি, প্রকৃতি এবং জীববৈচিত্র্য রক্ষায় সচেতনতার কোন বিকল্প নেই। শিক্ষাই পারে সচেতনতা সৃষ্টি ও বৃদ্ধি করতে। সচেতন নাগরিক, সচেতন জনগোষ্ঠী, সচেতন সমাজ সর্বোপরি সচেতন জাতি গঠনে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা প্রদান করে চলেছে। পরিবেশ শিক্ষা ও গবেষণায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনেকগুলো নতুন বিভাগ ও ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে।

 

Post MIddle

ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের ভবিষ্যত রচনায় নিরলস কাজ করে যাচ্ছে। এই বিশ্ববিদ্যালয়ের আজকের শিক্ষার্থীরা আগামী দিনে বাংলাদেশকে সকল ক্ষেত্রে নেতৃত্ব দেবে। দেশের পরিবেশ রক্ষার্থে তাই বিশ্ববিদ্যালয়ের নতুন প্রজন্মকে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সকল কর্মকা-ে ইন্টার্নশীপ প্রদানের মাধ্যমে সম্পৃক্ত করার জন্য উপাচার্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

 

প্রধান অতিথির ভাষণে পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এমপি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে আজকের এই সেমিনার আয়োজনের উদ্দেশ্য হচ্ছে বন, পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষায় শিক্ষার্থীদের মাঝে সচেতনতা সৃষ্টি করা। সমাজে সমস্যা থাকবে, তবে সেই সমস্যার সমাধানও থাকবে। শিক্ষার্থীদের নেতিবাচক চিন্তা-ভাবনা পরিহার করে দেশ ও জাতিকে এগিয়ে নেওয়ার ব্যাপারে বলিষ্ঠ ভূমিকা পালন করতে হবে। ##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট