‘বিশ্ব দুগ্ধ দিবসে’ হাবিপ্রবিতে এতিমদের মাঝে দুধ বিতরণ

fd0ddf7e-aad8-4d9c-a423-03ba862a5d4c

‘মিল্ক ইজ এ গ্লোবাল ফুড’ প্রতিপাদ্যকে সামনে রেখে পালিত হচ্ছে ‘বিশ্ব দুগ্ধ দিবস’। জুন মাসকে ডেইরি মাস হিসেবে পালন করলেও পহেলা জুনকেই মিল্ক দিবস হিসেবে উদ্যাপন করা হয় সারা বিশ্বে। দিবসটিকে কেন্দ্র করে দেশে বিদেশে বিভিন্ন সংস্থা, সংশ্লিষ্ট প্রতিষ্টানের জাঁকজমক কর্মসূচি থাকলেও হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি স্টুডেন্টস এসোসিয়েশন ব্যাতিক্রম উদ্যোগ গ্রহণ করে।

 

 

 

 

এ উপলক্ষে তাঁরা, দিনাজপুর জেলা সদরের উত্তর ভবানীপুর ইসলামগাজী হাফিজিয়া মাদ্রাসা ও এতিমখানায় প্রায় ৭০ জন এতিম শিশুদেরকে নিরাপদ দুধ খাইয়ে দেন। এসময় শিক্ষকদের মধ্যে উপস্থিত ছিলেন ড. উম্মে সালমা, ডা. বেগম ফাতেমা জোহরা, ডা. উম্মে কুলসুম রিমা, ডা. নাজমি আরা রুমি, ডা. মিসরাত মাসুমা পারভেজ ও ভেটেরিনারি অনুষদের ছাত্রছাত্রীসহ এসোসিয়েশনের নেতৃবৃন্দেও মধ্যে সোহেল, সাগর, কমল, মারুফ, প্রিতম, রইসুলসহ প্রমুখ।

 

a7ea3e46-9aba-4fbe-8281-8aa896c89470

 

 

Post MIddle

এতিমখানার পরিচালক মো. ইয়াকুব আলীর সাথে কথা বলে জানা যায়, এখানে আবাসিক ও অনাবাসিক মোট ১২০ জন এতিম ও ছাত্রছাত্রী রয়েছেন। এর মধ্যে তিনজন ইতোমধ্যেই হাফেজ এর খাতায় নাম লিখিয়েছেন। এদের বয়স ৫-১০ বছর। যাদের মধ্যে দুইজন পবিত্র কোরআনের সূরা ইয়াসিন তিলাওয়াত করে শোনায়। অনেক বাবা-মা হারা ছোট ছোট বাচ্চারা, ছাত্র-ছাত্রী ও শিক্ষিকাদের দেখে আনন্দে উদ্বেলিত হয়ে পড়ে। মো. ইয়াকুব আলী বলেন, মানুষের দান খয়রাতে নিজ উদ্যোগে এই এতিমখানাটি প্রতিষ্টা করেন।

 

 

 
এর আগে বিশ্ববিদ্যালয় চত্বরে দিবসটি উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। এ সময় উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক প্রফেসর ডা. এস এম হারুন-উর-রশিদ, ভেটেরিনারি অনুষদের ডিন প্রফেসর ড. মোছা. আফরোজা খাতুন, ডা. মো. ফারুক ইসলাম, ডা. মো. হায়দার আলী, ডা. মাহমুদুল হাসান সুমন, ডা. আতিকুল হক, ডা. মোছা. দেলোয়ারা বেগম, ডা. হোসনে মোবারক মিঠু ও অনুষদের সর্বস্তরের শিক্ষার্থীবৃন্দ।

 

 

 

 
উল্লেখ্য, দুধ ও দুগ্ধজাত পন্যের পুষ্টিগুণ ও খাবারের তালিকায় অর্ন্তভুক্তি করার জন্য জনগনের মাঝে সচেতনতা বৃদ্ধির জন্য, ২০০১ সাল থেকে আর্ন্তজাতিক ‘সংস্থা ফুড এন্ড এগ্রিকালচারাল অর্গানাইজেশন অব ইউনাইটেড নেশনস’ পহেলা জুন ‘বিশ্ব দুগ্ধ দিবস’ হিসেবে পালন করে আসছে। আমাদের দেশে অনেক ডেইরি ফার্ম থাকলেও তা চাহিদার তুলনায় খুবই সীমীত। দুধে রয়েছে ক্যালসিয়ম, ম্যাগনেসিয়াম, আয়রন, ফসফরাস, পটাসিয়াম, জিংক, ফলেইট,ভিটামিন এ, ডি, বি১২, রাইবোফ্ল্যাভিন, প্রোটিন ফ্যাট যা শরীরের জন্য অত্যন্ত উপকারী। তাই পুষ্টি চাহিদা মেটাতে সরকারী ব্যাসরকারী, ব্যক্তি উদ্যোগে ডেইরি ফার্ম গড়ে তুলতে হবে। এ জন্য সরকারীভাবে উন্নত জাতের গরু পালন, সহজ শর্তে ব্যাংক লোনসহ বিভিন্ন সহযোগিতা অব্যাহত রাখতে হবে বলে মত প্রদান করেন আয়োজকরা।

 

লেখাপড়া২৪/এমটি/১০২

পছন্দের আরো পোস্ট