হাবিপ্রবি ফিশারিজ অনুষদের শিক্ষার্থীদের শিক্ষাসফর

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ অনুষদের লেভেল ৪ সেমিস্টার ২ এর শিক্ষার্থীরা ২ দিনের শিক্ষা সফর ও ট্রেইনিং প্রোগ্রামের জন্য পার্বতীপুরের সরকারি মৎস্য হ্যাচারিতে যায় । ২৯ মে সকাল ১১ টায় তারা ক্যাম্পাসের গাড়িতে করে রওনা দেন ।

 

যাওয়ার সময়  তারা গাড়িতে নেচে গেয়ে আনন্দ প্রকাশ করেন বলে জানা যায় । দুপুর ১২.৩০ এর দিকে তারা হ্যাচারিতে পৌঁছান । সেখানে তাদের অভ্যর্থনা জানান প্রশিক্ষণ অফিসার তপন দাশ । এরপর তারা একটি ট্রেইনিং সেশনে অংশগ্রহন করেন এবং দুপুরের খাওয়া শেষে সেখানে অবস্থিত কার্প হ্যাচারির বিভিন্ন অংশ ঘুড়ে ঘুরে দেখেন।

 

Post MIddle

কিভাবে মাছকে ইনজেকশন দেয়া হয়,  ডিম ও স্পার্ম কালেকশন করা হয়, কিভাবে ডিম ফুটে লার্ভা বের হয় সেসব বিষয়ে  হাতে কলমে বিস্তারিত ভাবে  শেখানো ও দেখানো হয়। হ্যাচারির দায়িত্বে থাকা প্রশিক্ষকরা এসব বিষয়ে তাদের  প্রশিক্ষন দেন। এ সময় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে ব্যাপক উৎসাহ দেখা যায়। অংশগ্রহনকারি শিক্ষার্থীদের মধ্য থেকে রবি ও নিপা  জানান জীবনে প্রথম এসব সামনা সামনি দেখতে পেরে তারা অনেক খুশি। তারা জানান এতদিন বইয়ের মাধ্যমে পড়লেও প্রথম এভাবে দেখতে পারায় ভবিষ্যৎ জীবনে এসব তাদের অনেক সাহায্য করবে। এরপর তারা ৩০ তারিখ বিকেলে ক্যাম্পাসের উদ্দেশ্যে হ্যাচারি ত্যাগ করেন। উক্ত ট্রেইনিং প্রোগ্রাম/শিক্ষাসফর পরিচালনা করেন ফিশারিজ বায়োলজি এন্ড জেনেটিক্স বিভাগের চেয়ারম্যান ড.  ইমরান পারভেজ, লেকচারার ইমরান হোসেন খান ও ইশতিয়াক মাহমুদ।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট