নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে বিশ্ব তামাকমুক্ত দিবস পালিত

e90392d9-f65b-4a1f-9aef-04e4527400cd

৩১ মে বিশ্ব তামাকমুক্ত দিবসে এবারের প্রতিপাদ্য ছিল ‘সাদামাটা মোড়ক-তামাক নিয়ন্ত্রণে আগামী দিন’। ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহারের ফলে সৃষ্ট রোগ, আর্থিক ও সামাজিক ক্ষতি সম্পর্কে জনসচেনতার মাধ্যমে বর্তমান প্রজন্মকে রক্ষার লক্ষ্যে প্রতি বছরের মত এ বছরও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সোশ্যাল সার্ভিসেস ক্লাব বিশেষ সেমিনার আয়োজন করে। শুরুতে তামাক বিরোধী বিশেষ র‍্যালী বের করে শিক্ষার্থীরা।

 

 

 

 

সেমিনারে প্রধান বক্তা ছিলেন মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের মহাপরিচালক খন্দকার রাকিবুর রহমান। প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম এবং বিশেষ অতিথি ছিলেন স্টুডেন্ট অ্যাফেয়ার্স পরিচালক অধ্যাপক ড. ইমদাদুল হক। এছাড়া অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন আমরাই বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা আরিফ আর হোসাইন, নাভিদ কমেডি ক্লাবের প্রতিষ্ঠাতা নাভিদ মাহবুব এবং জনপ্রিয় ব্যান্ড অর্থহীন এর বেজ গিটারিস্ট সাইদুস খালেদ সুমন ।

 

2d6d2693-46f5-4b1c-9f08-74277f4baa80

 

Post MIddle

প্রধান অতিথির বক্তবে উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম ব্যক্তিগত জীবনের অভিজ্ঞতা থেকে ধূমপানের বিভিন্ন কুফল তুলে ধরেন এবং ধুমপান থেকে বিরত থাকার জন্য শিক্ষার্থী এবং যুবসমাজের প্রতি আহবান জানান। মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের মহাপরিচালক খন্দকার রাকিবুর রহমান বলেন, দেশের জনসংখ্যার ৪৩ শতাংশেরও বেশী এখন তামাক ব্যবহার করছে। ধূমপায়ী ছাড়াও অধূমপায়ীদের মধ্যে জর্দা, গুলসহ বিভিন্ন রকমের তামাকের ব্যবহার কমানোর তাগিদ দিয়ে তিনি বলেন, বিশ্বের অন্যান্য ৭৭টি দেশের মতো বাংলাদেশেও তামাক নিয়ন্ত্রণ আইন ও বিধি অনুসারে ১৯ মার্চ ২০১৬ তারিখ থেকে সব তামাকজাত দ্রব্যের প্যাকেট ও কৌটার উভয় পাশে ৫০ ভাগজুড়ে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী মুদ্রণ কার্যকর হয়েছে। অদূর ভবিষ্যতে পৃথিবীর অন্য অনেক দেশের মতো বাংলাদেশেও সাদামাটা মোড়কের প্রচলন করার ব্যাপারে সরকার চিন্তাভাবনা করবে এবং প্রস্তাবিত তামাক নিয়ন্ত্রন নীতিমালা অনুযায়ী ২০৪০ সাল নাগাদ বাংলাদেশ তামাকমুক্ত দেশ হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

 

 

 

 

এছাড়া আরিফ আর হোসাইন এবং সাইদুস খালেদ সুমন তাদের বক্তবে শিক্ষার্থীদের ধূমপান তথা তামাক থেকে দূরে থাকার এবং ধূমপায়ীদের এ অভ্যাস ত্যাগ করার বিভিন্ন কৌশল নিয়ে আলোচনা করেন। এসময় কমেডিয়ান নাভিদ মাহবুব কৌতূকের ছলে তামাক বর্জনের আহবান জানান। বক্তারা এমন আয়োজনের জন্য এনএসইউ সোশ্যাল সার্ভিসেস ক্লাবকে ধন্যবাদ জ্ঞাপন জানান।

 

 

 

উল্লেখ্য, ১৯৮৭ সাল থেকে প্রতিবছর ৩১ মে বিশ্ব স্বাস্থ্যসংস্থা ও এর সহযোগী সংস্থাসমূহে দিবসটি পালন করে আসছে।

 

 

লেখাপড়া২৪/এমটি/১০৫

পছন্দের আরো পোস্ট