এক্সিম ব্যাংক কৃষিবিতে রবীন্দ্র-নজরুল জয়ন্তী

2952016কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৫তম ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৭ তম জন্ম বার্ষিকী উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচীর মাধ্যমে এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় নিজস্ব মিলনায়তনে রবীন্দ্র- নজরুল জয়ন্তী ২০১৬ উদ্যাপন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক কবি চৌধুরী জুলফিকার মতিন এবং বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. মাযহারুল ইসলাম তরু, বাংলা বিভাগ, নবাবগঞ্জ সরকারি কলেজ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আব্দুল মান্নান আকন্দ।

 

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক চৌধুরী জুলফিকার মতিন বলেন বাঙালির নিজস্ব জাতিসত্তা বিকাশের ক্ষেত্রে এই দুই প্রবাদ পুরুষ ছিলেন শক্তির প্রধান উৎস। যখন বিশ্ব মানবতা বিপর্যস্ত তখন এই অমঙ্গলের ঘোর অমানিশা দূর করে শুভবুদ্ধিকে ফিরিয়ে আনার জন্য মানবিকতার দীক্ষাটা রবীন্দ্র-নজরুল থেকেই নিতে হবে। বিশেষ আলোচকের বক্তব্যে প্রফেসর ড. মাযহারুল ইসলাম তরু বলেন রবীন্দ্রনাথ ও নজরুল ইসলাম দুজনই ছিলেন প্রগতিশীলতার ও মানবতার কবি। তিনি রবীন্দ্রনাথের কৃষি ও স্বদেশ উন্নয়ন ভাবনার উপরও আলোকপাত করেন।

 

Post MIddle

সভাপতির বক্তব্যে প্রফেসর ড. আব্দুল মান্নান আকন্দ বলেন, রবীন্দ্রনাথ ও নজরুল ইসলাম দুইজনেরই প্রতিভা ছিল সূর্যের মতো উজ্জ¦ল। বাংলা সাহিত্যাকাশে তাদের সৃষ্টিকর্ম অনন্য ভাস্বর। রবীন্দ্র-নজরুল সত্য, সুন্দর ও কল্যাণের জন্য কাজ করেছেন। রবীন্দ্র-নজরুল বাংলা সাহিত্যে একে অপরের পরিপূরক। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাণিজ্য অনুষদের প্রফেসর ড. গোলাম কিবরিয়া, অধ্যাপক সিরাজুল ইসলাম প্রমুখ।

 

আলোচনা সভা শেষে রবীন্দ্র-নজরুল জয়ন্তী উপলক্ষে “রবীন্দ্র সাহিত্যে স্বদেশ ভাবনা” শীর্ষক রচনা প্রতিযোগিতায় অংশগ্রহনকারী ও বিজয়ীদের মাঝে সনদ ও পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও মহানন্দা সাংস্কৃতিক পরিষদের শিল্পী বৃন্দের অংশগ্রহনে গান, কবিতা, নাটিকাসহ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

 

 

পছন্দের আরো পোস্ট