মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে ‘শেক্সপিয়র ডে’ উদযাপিত

মেট্রোপলিটন ইউনিভার্সিটি, সিলেট-এর ইংরেজি বিভাগের আয়োজনে বৃহস্পতিবার (২৬ মে) ইংরেজ নাট্যকার এবং কবি উইলিয়াম শেক্সপিয়র-এর ৪০০ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে ‘শেক্সপিয়র ডে’ শীর্ষক এক দিনব্যাপি উৎসব উদযাপিত হয়।

 

দিনব্যাপী আয়োজিত এই উৎসব শুরু হয় একটি বর্ণাঢ্য র‍্যালির মাধ্যমে। শেক্সপিয়রের প্রতিকৃতি ও তাঁর বিভিন্ন বিখ্যাত উক্তি লেখা প্ল্যাকার্ড হাতে এই র‍্যালিতে অংশগ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও অনুষদের প্রধান, শিক্ষকবৃন্দ এবং শিক্ষার্থীরা। শহরের গুরুত্বপূর্ণ কিছু সড়ক প্রদক্ষিণ করে র‍্যালিটি বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে ফিরে আসে। র‍্যালির পর উৎসবের মূল অনুষ্ঠান শুরু হয় প্রফেসর মো. হাবিবুর রহমান লাইব্রেরি হলে।

 

ইংরেজি বিভাগের প্রধান এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. সুরেশ রঞ্জন বসাকের সভাপতিত্বে এবং বিভাগের সিনিয়র প্রভাষক অনিক বিশ্বাসের সঞ্চালনায় আয়োজিত সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির বোর্ড অফ ট্রাস্টিজ-এর চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী, উপাচার্য প্রফেসর ড. মো. সালেহ উদ্দিন, উপ-উপাচার্য অধ্যাপক শিব প্রসাদ সেন, এবং প্রফেসর এমেরিটাস এম. আব্দুল আজিজ।  তার আগে, শেক্সপিয়রকে নিয়ে নির্মিত একটি সংক্ষিপ্ত ভিডিও প্রদর্শিত হয়।

 

অতিথিদের বক্তৃতার পরে একটি কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় শেক্সপিয়র এবং তাঁর সৃষ্টিকর্ম বিষয়ে বিভিন্ন প্রশ্ন করা হয়। এরপর একটি কসপ্লে’র আয়োজন করা হয় যেখানে শিক্ষার্থীরা রোমিও-জুলিয়েট, লেডি ম্যাকবেথ, অফেলিয়া ইত্যাদির মতো শেক্সপিয়র-এর নাটকের বিখ্যাত কিছু চরিত্র সেজে উপস্থিত হয়। অনুষ্ঠানের শেষ পর্যায়ে অতিথিবৃন্দ বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

 

Post MIddle

উৎসব উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থীদের আঁকা শেক্সপিয়র-এর প্রতিকৃতি এবং তাঁর অজস্র বিখ্যাত এবং সাড়া জাগানো কোটেশন সম্বলিত পোস্টার দিয়ে সমস্ত বিশ্ববিদ্যালয় সাজানো হয়।

 

উল্লেখ্য যে, শেক্সপিয়রকে নিয়ে এরকম আয়োজন সিলেটে এবারই প্রথম। মেট্রোপলিটন ইউনিভার্সিটির ইংরেজি বিভাগ এর আগে শেক্সপিয়র-এর ‘হ্যামলেট’ নাটকটি মঞ্চস্থ করেছিল। ইংরেজি বিভাগের পক্ষ থেকে পরবর্তীতে শেক্সপিয়র-এর আরো নাটক মঞ্চস্থ করার এবং এই ধরণের আরো উৎসব আয়োজন করার আশাবাদ ব্যক্ত করা হয়।

 

ইংরেজি বিভাগের একাডেমিক কোঅর্ডিনেটর ইশরাত ইবনে ইসমাইলের সমন্বয়ে দিনব্যাপি আয়োজিত এই অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক খোন্দকার মাহমুদুর রহমান, ব্যবসা ও অর্থনীতি অনুষদের ডিন অধ্যাপক ড. তাহের বিল্লাল খলিফা, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. এম. রবিউল হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. নজরুল হক চৌধুরী, আইন বিভাগের অধ্যাপক ব্যরিস্টার আরশ আলী, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক নন্দলাল শর্মা, রেজিস্ট্রার মুহাম্মদ ফজলুর রব তানভীর, ডেপুটি রেজিস্ট্রার মিহির কান্তি চৌধুরী, সহকারী রেজিস্ট্রার ও জনসংযোগ কর্মকর্তা লোকমান আহমদ চৌধুরী, সহকারী প্রক্টর মোহাম্মদ আব্বাছ উদ্দিন এবং আরো অনেকে।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট