বান্দরবনে বৌদ্ধভিক্ষু হত্যার প্রতিবাদে শাবিতে বিক্ষোভ

54ef407c-0b03-4c68-bee6-a62e1b13a7d0বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে বৌদ্ধ ভিক্ষুকে হত্যার প্রতিবাদে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে পাহাড়ি ছাত্রছাত্রী বৃন্দ-র ব্যানারে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশে পাহাড়ি শিক্ষার্থীদের পাশাপাশি সাধারণ শিক্ষার্থীরাও অংশগ্রহণ করেন।বৃহস্পতিবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে ক্য্যম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে সমাবেশে মিলিত হয়।

 

বাংলা বিভাগের শিক্ষার্থী পরেশ চাকমার সঞ্চালনায় এবং সমাজবিজ্ঞান বিভাগের তুহিন ত্রিপুরার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন শিল্প ও উৎপাদন বিভাগের অন্বেষ চাকমা, গণিত বিভাগের রুপেল চাকমা, শাবি সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক আহবায়ক সারোয়ার তুষার, জাতীয় ছাত্রদল শাবি শাখার সভাপতি শাহাদাত হোসাইন প্রমুখ।

 

রাষ্ট্রের ব্যর্থতার দায়ভার রাষ্ট্রকেই নিতে হবে উলে­খ করে সমাবেশে বক্তারা বলেন আমরা প্রতিবাদ নয়, দেশব্যাপী চলমান এসব ঘটনার প্রতিকার চাই। যেকোন ঘটনা ঘটার পরপরই সরকারের সংশ্লিষ্টদের কান্ডজ্ঞানহীন বক্তব্য বেদনাদায়ক। এতে আমাদের স্মরণ করিয়ে দেয় দেশের দায়িত্বশীলদের কাছে আমরা কতটা হাস্যরসাত্বক।

 

Post MIddle

এসময় বক্তারা আরো বলেন, দেশে প্রতিনিয়ত প্রায় ২০/২৫ জন হত্যা করা হচ্ছে। একটা ঘটনার পরপরই অপরকে দোষ চাপিয়ে দিয়ে নিজেদের দায়িত্ব এড়ানোর চেষ্টা আমাদের বিস্মিত করে।  মানুষের নিরাপত্তা না থাকলে কিংবা বিচারহীনতার সংস্কৃতি অব্যাহত থাকলে এতো চালের মজুদ কিংবা জিডিপি দিয়ে কি করবেন বলে সরকারের উদ্দেশ্যে প্রশ্ন রাখেন।

 

সভাপতির বক্তব্যে তুহিন ত্রিপুরা বলেন, এটা শুধুমাত্র তিন পার্বত্য অঞ্চলের সীমাবদ্ধতা না, সারা বাংলাদেশের সার্বিক অবস্থা এটি। তিনি এসময় ঘটনার সাথে সংশ্লিষ্টদের দ্রুত গ্রেফতার ও বিচার দাবি করেন।

 
উলে­খ্য, গত ১৩ মে রাতে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নের চাকপাড়া বৌদ্ধ মন্দিরের মংশৈ উ চাক নামে এক বৌদ্ধ ভিক্ষুকে নিজ ধ্যান ঘরে গলা কেটে হত্যা করে দুর্বৃত্তরা।

 
লেখাপড়া২৪.কম/শাবি/সাফকাত/

পছন্দের আরো পোস্ট