একাদশে অনলাইনে ভর্তির আবেদন শুরু

ssc-admision২০১৬-১৭ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তির অন-লাইনে আবেদন আজ বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে। আগামী ৯ জুনের মধ্যে অন-লাইন ও টেলিটক মোবাইল থেকে এসএমএস’র মাধ্যমে শিক্ষার্থীরা ভর্তি আবেদন করতে পারবে। অনলাইনে ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা পছন্দক্রম হিসেবে ১০টি কলেজর নাম উল্লেখ করতে পারবে। এ ছাড়া এসএমএম’র মাধ্যমে পৃথকভাবে আরো ১০টি কলেজের জন্যও আবেদন করতে পারবে। একজন শিক্ষার্থী দুই মাধ্যমে ২০টি কলেজে আবেদন করতে পারবেন। বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত টেলিটকের প্রি-পেইড সিম ব্যবহার করে আবেদন ফি জমা দিতে হবে বলে শিক্ষা বোর্ড সূত্রে বলা হয়েছে।

 

এসএসসির ফলের ভিত্তিতে একাদশ শ্রেণীতে শিক্ষার্থী ভর্তি করা হবে। মাধ্যমিকে এবারের উত্তীর্ণদের সঙ্গে গত বছর ও তার আগের বছর (২০১৪ ও ২০১৫) উত্তীর্ণ শিক্ষার্থীরাও একাদশ শ্রেণীতে ভর্তি হতে পারবে। আগামী ১৬ জুন একাদশ শ্রেণীতে ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে। বিলম্ব ফি ছাড়া ১৮ থেকে ৩০ জুন পর্যন্ত ভর্তি হওয়া যাবে। আর বিলম্ব ফি দিয়ে ১০ থেকে ২০ জুলাই পর্যন্ত ভর্তি হতে পারবেন শিক্ষার্থীরা। একাদশের ক্লাস শুরু হবে ১০ জুলাই। এরই মধ্যে অনলাইন ও এসএমএস আবেদন গ্রহণ ও মেধাতালিকা তৈরির সব প্রস্তুতি শেষ করেছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি।

 

কলেজে ভর্তির একটি মেধাতালিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছে আন্তঃবোর্ড সমন্বয় সাব-কমিটি। আর মেধাতালিকা থেকে ভর্তি শেষে অপেক্ষমান থাকা শিক্ষার্থীরাও ভর্তির সুযোগ পাবেন। একাদশ শ্রেণীর ভর্তি নির্দেশিকায় বলা হয়েছে, অনলাইন বা এসএমএসে কোনো অসত্য তথ্য দিয়ে আবেদন করলে তা বাতিল ছাড়াও চূড়ান্ত ভর্তি বাতিল করা হবে। অনলাইন বা এসএমএসে আবেদনে বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত একই মোবাইল নম্বর ব্যবহার করতে হবে। একজন আবেদনকারী যতগুলো কলেজে আবেদন করবে সব কলেজেই তার মেধাক্রম নির্ধারণ করা হবে।
অন-লাইন আবেদন পদ্ধতি

 

অন-লাইনে আবেদনের আগে টেলিটকের প্রি-পেইড মোবাইল ব্যবহার করে ১৫০ টাকা আবেদন ফি জমা দিতে হবে। এজন্য CAD লিখে স্পেস দিয়ে WEB লিখে স্পেস দিয়ে বোর্ডের নাম লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে স্পেস দিয়ে রেজিস্ট্রেশন নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে আবেদনকারীর নাম, শিক্ষা বোর্ড, পাসের সাল ও রোল নম্বর জানিয়ে ১৫০ টাকা আবেদন ফি কেটে নেয়া হবে জানিয়ে একটি পিন নম্বর দেয়া হবে।

 

ফি দিতে সম্মত থাকলে মেসেজ অপশনে গিয়ে CAD লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফি জমা হলে প্রার্থীর মোবাইলে নিশ্চিতকরণ ট্রানজেকশন আইডিসহ এসএমএস আসবে। মোবাইলে টাকা জমা দেয়ার পর ওয়েবসাইটে (www.xiclassadmission.gov.bd) নির্ধারিত পদ্ধতি অনুসরণ করে আবেদন করতে হবে। টেলিটকের প্রি-পেইড মোবাইল ব্যবহার করে এসএমএসের মাধ্যমে সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করা যাবে।

 

Post MIddle

এসএমএসে আবেদন করতে ম্যাসেজ অপশনে গিয়ে CAD লিখে স্পেস দিয়ে ভর্তিচ্ছু কলেজ বা মাদরাসার EIIN নম্বর লিখে স্পেস দিয়ে ভর্তিচ্ছু বিভাগের কি-ওয়ার্ডের দুই অক্ষর লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে স্পেস দিয়ে রেজিস্ট্রেশন নম্বর লিখে স্পেস দিয়ে ভর্তিচ্ছু শিফটের নামের প্রথম অক্ষর (শিফট না থাকলে N দিতে হবে) লিখে স্পেস দিয়ে ভার্সনের প্রথম অক্ষর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

 

তিন কলেজে পৃথকভাবে ভর্তি:  নটর ডেম কলেজে ভর্তির ফরম বিতরণ আজ থেকে চলবে ২৮ মে পর্যন্ত। সেন্ট যোসেফ কলেজে ফরম বিতরণ শুরু হবে ২৮ মে। হলিক্রস কলেজ ২৬ মে’র পর ভর্তির ব্যাপারে নোটিশ প্রকাশ করবে। নটর ডেম কলেজে আজ সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত শুধু বিজ্ঞান বিভাগের ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য ও আগামীকাল ২৬ মে বিকাল ২টা থেকে ৫টা পর্যন্ত এবং পরশু ২৮ মে সকাল ৯টা থেকে ৫টা পর্যন্ত বিজ্ঞান, মানবিক ও ব্যবসা শিক্ষা বিভাগের ভর্তি ফরম বিক্রি করা হবে। ফরম সংগ্রহের সময় ১৫০ টাকা দিতে হবে। ফরমটি পূরণ করে সংগ্রহের দিনই জমা দিতে হবে। ফরমের সঙ্গে এক কপি সদ্য তোলা রঙিন পাসপোর্ট সাইজে ছবি ও এসএসসি পরীক্ষার ফলাফলের ইন্টারনেট প্রিন্ট আউট কপি জমা দিতে হবে। ১ জুন প্রাথমিকভাবে মনোনীতদের তালিকা প্রকাশ করা হবে। ৩ ও ৪ জুন নির্ধারিত সময়সূচি অনুযায়ী কলেজের নির্ধারিত কক্ষে লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে। বিজ্ঞান বিভাগের বাংলা ও ইংরেজি ভার্সনে (উচ্চতর গণিতসহ) জিপিএ-৫, ব্যবসায় শিক্ষা বিভাগে জিপিএ-৪ এবং মানবিক বিভাগে জিপিএ-৩.৫০। বিজ্ঞান বিভাগে আসনসংখ্যা (বাংলা মাধ্যমে) ১৭২০, ইংরেজি ভার্সনে ২৮০, ব্যবসায় শিক্ষা ৭০০ এবং মানবিক বিভাগে ৪০০।

 

অনলাইনে আবেদনের বিস্তারিত নিয়ম জানতে নিচের বিজ্ঞাপনটি দেখুন:

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট