ঢাবিতে জাতীয় কবির জন্মবার্ষিকী উদযাপিত

DSC_0095যথাযোগ্য মর্যাদায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে আজ ১১ জ্যৈষ্ঠ ১৪২৩ বাংলা/২৫ মে ২০১৬ বুধবার জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৭তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে। এ উপলক্ষে ভোরে শিক্ষক, ছাত্র-ছাত্রী ও কর্মকর্তা-কর্মচারীগণ উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে শোভাযাত্রাসহকারে কবির মাজারে যান এবং বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য কবির মাজারে পুষ্পস্তবক অর্পণ করেন। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল এবং শিক্ষক সমিতিসহ বিভিন্ন সংগঠনও পুষ্পস্তবক অর্পণ করে।
DSC_0035পরে কবির মাজার প্রাঙ্গণে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে এক স্মরণ সভা অনুষ্ঠিত হয়। স্মরণ সভায় বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, নজরুল বিশেষজ্ঞ এমিরিটাস অধ্যাপক ড. রফিকুল ইসলাম, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, আর্থ এন্ড এনভায়রণমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বক্তব্য রাখেন। বাংলা বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. বেগম আকতার কামাল অনুষ্ঠান সঞ্চালন করেন। নজরুল পরিবারের সদস্য নজরুলের নাতি নজরুলের কবিতা আবৃত্তি করেন। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন সংগীত বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।
উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক সভাপতির বক্তব্যে জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে মানবতা, অসাম্প্রদায়িক ও সম্প্রীতির কবি হিসেবে আখ্যায়িত করে নজরুলের জন্মদিনের শুভেচ্ছা জানান সকলকে। তিনি বলেন, আজকের আনুষ্ঠানিকতার মধ্যে যেন নজরুল চর্চা থেমে না থাকে। জাতীয় ও বিশ্ব প্রেক্ষাপটে ‘জঙ্গীবাদ ও সাম্প্রদায়িকতা রোধে’ নজরুলের গান, কবিতা ও প্রবন্ধ আজ অত্যন্ত প্রাসঙ্গিক ও অনুপ্রেরণার উৎস। নজরুলের রচনা চেতনাকে শানিত করে, তাই আজ সবচেয়ে বেশি প্রয়োজন তরুণ প্রজন্ম বিশেষ করে প্রাথমিক পর্যায়ে নজরুলের মানবতাবাদী ও অসাম্প্রদায়িক চেতনাকে শিশুদের মাঝে ছড়িয়ে দেওয়া। তাদেরকে নজরুলের রচনা দ্বারা উদ্বুদ্ধ করা।

 

Post MIddle

উপাচার্য তুরস্কের প্রসঙ্গ উল্লেখ করে বলেন, কামাল আতাতুর্কের তুরস্ক, নজরুলের প্রগতিশীল তুরস্ক আজ মৌলবাদে আক্রান্ত। তুরস্ক আমাদের মানবতাবিরোধী বিচারের সমালোচনা করে, প্রতিবাদ করে অথচ ধর্মের নামে যে অধর্ম হয়েছে তার বস্তুনিষ্ঠ উদাহরণ হলো আমাদের মুক্তিযুদ্ধ-১৯৭১। তাই সবক্ষেত্রে নজরুলের দর্শন, সত্যনিষ্ঠতা ও দেশপ্রেম প্রচার ও চর্চা করার দায়িত্ব বর্তায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওপর। কারণ ঢাকা বিশ্ববিদ্যালয় নজরুলের স্মৃতিধন্য। উপাচার্য তরুণ প্রজন্মের শিক্ষার্থীদের নজরুল মনস্ক হওয়ার আহ্বান জানিয়ে বলেন, তাহলেই অসাম্প্রদায়িক চেতনা সম্পন্ন আদর্শ নাগরিক হওয়া যাবে।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট