ইউজিসি’তে উচ্চশিক্ষা বিষয়ে দুইদিনব্যাপী কর্মশালা

25.05.2016ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান এক অনুষ্ঠানে বলেন যে, উচ্চশিক্ষায় বাংলাদেশে বিস্তার ঘটেছে কেননা উচ্চশিক্ষা স্তরে বর্তমানে ৩০ লক্ষের অধিক ছাত্রছাত্রী অধ্যয়ন করছে যা বাংলাদেশের একটি বড় অর্জন। বর্তমান বিশ্বে টিকে থাকতে হলে উচ্চশিক্ষা স্তরে গুণগত মানসম্পন্ন শিখন-পঠনপাঠনের মাধ্যমে দক্ষ গ্র্যাজুয়েট তৈরি করতে হবে।

 

ইউজিসি অডিটরিয়ামে বুধবার (২৫.০৫.২০১৬ তারিখ) সেন্টার অভ এক্সিলেন্স ইন টিচিং এন্ড লার্নিং (সিইটিইএল)-এর অধীনে স্ট্রেংদেনিং টিচিং এন্ড লার্নিং ক্যাপাসিটি ইন দা হায়ার এডুকেশন সেক্টর অভ বাংলাদেশ শীর্ষক দু’দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অভিমত ব্যক্ত করেন। মি. হ্যাংক উইলিয়ামস, চীফ কনসালটেন্ট, ব্রিটিশ কাউন্সিল কর্মশালাটি পরিচালনা করছেন।

 

প্রধান অতিথি তাঁর বক্তব্যে আরও বলেন যে, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন দেশের পাবলিক এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউশনাল কোয়ালিটি এসিউরেন্স সেল প্রতিষ্ঠার মাধ্যমে উচ্চশিক্ষার গুণগতমান উন্নয়নের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। গুণগত মানসম্পন্ন শিখন-পঠনপাঠন নিশ্চিতকরণের জন্য তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয় এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার অভ এক্সিলেন্স ইন টিচিং এন্ড লার্নিং প্রোগ্রামকে যুগোপযোগী ও কার্যকরভাবে বাস্তবায়ন করার ওপরে গুরুত্বারোপ করেন। এই সাতটি বিশ^বিদ্যালয়কে কর্মশালায় অংশগ্রহণের জন্য নির্বাচনা করা হয়েছে।

 

Post MIddle

গুণগত মানসম্পন্ন শিক্ষা প্রদানের মাধ্যমে দেশের বিপুল যুবশক্তিকে আধুনিক জ্ঞান ও দক্ষতায় তৈরি করতে পারলে বাংলাদেশ বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে পারবে তিনি মনে করেন।

 

ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মোঃ আখতার হোসেন, ইউজিসি সচিব ড. মোঃ খালেদ, ঢাকা বিশ^বিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য/ উপ-উপাচার্যবৃন্দ, সিইটিএল-এর পরিচালক/উপ-পরিচালকবৃন্দ এবং ইউজিসি ও বৃটিশ কাউন্সিল, বাংলাদেশ এর কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট