শেকৃবিতে জুনোটিক রোগ বিষয়ক শিক্ষার্থী সেমিনার

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) জুনোটিক রোগ বিষয়ে সচেতনতা তৈরির লক্ষে একটি শিক্ষার্থী সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার সন্ধ্যায় কৃষি অনুষদের সম্মেলন কক্ষে মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগ ও ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) এর অঙ্গসংগঠন রিলিফ ইন্টারন্যাশনাল-ইউকে, বাংলাদেশ এর যৌথ উদ্যোগে এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ৪র্থ ও পঞ্চম বর্ষের শিক্ষার্থিদের অংশগ্রহণে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

 

এর আগে বিকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গবেষণাগারে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) এর অঙ্গসংগঠন রিলিফ ইন্টারন্যাশনাল-ইউকে, বাংলাদেশ এর সহযোগিতায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) দেশের প্রথম জুনোটিক রোগ গবেষণা ও তথ্য কেন্দ্রের উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর মোঃ শাদাত উল্লা।

 

বিশ্ববিদ্যালয়ের মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান ও দেশের প্রথম জুনোটিক রোগ গবেষণা ও তথ্য কেন্দ্রের কেন্দ্র প্রধান ডঃ কে, বি, এম, সাইফুল ইসলামের সঞ্চালনায় এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ডঃ মোঃ মোফাজ্জল হোসাইনের শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে শিক্ষার্থী সেমিনার শুরু হয়।

 

শুরুতেই রিলিফ ইন্টারন্যাশনাল এর কার্যক্রম তুলে ধরেন রিলিফ ইন্টারন্যাশনাল-ইউকে, বাংলাদেশ এর ডেপুটি চিফ জনাব রাজু আহমেদ। এরপর অনুষদের লেভেল-৫ এর পাঁচজন শিক্ষার্থী পাঁচটি জুনোটিক রোগের উপর আলোচনা করেন। তারা হলেন লিটা বিশ্বাস, সুজন কুমার সরকার, নুসরাত জাহান নিপু, মোঃ জহির উদ্দিন রুবেল ও মমি রায়।

 

Post MIddle

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মোঃ শাদাত উল্লা বলেন, বর্তমানে প্রাণী চিকিৎসার প্রভূত উন্নতি সাধিত হয়েছে। এ উন্নতির ধারা অব্যাহত রাখতে আমাদের এই নতুন অনুষদ ভূমিকা রাখছে। বাংলাদেশে এ পেশার ক্রমাগত উন্নতি হচ্ছে। তিনি এ খাতের সমস্যা সমাধানে শেকৃবির শিক্ষার্থীরা ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন। এসময় জুনোটিক রোগ নিয়ে শিক্ষার্থীদের উপস্থাপনার প্রশংসা করেন তিনি।

 

বাংলাদেশের ওয়ান হেলথ কো-অর্ডিনেটর প্রফেসর ডঃ নীতিশ চন্দ্র দেবনাথ ওয়ান হেলথ সম্পর্কে সম্যক ধারণা উপস্থাপনা করেন। তিনি বলেন, বর্তমানে বিভিন্ন নতুন নতুন রোগের উদ্ভব ঘটছে। যার একটি উল্লেখযোগ্য অংশ প্রাণী সম্পর্কিত। তাই এসব রোগ প্রতিরোধে সমন্বিত প্রচেষ্টা তথা ওয়ান হেলথ ধারণা অনস্বীকার্য।

 

রিলিফ ইন্টারন্যাশনাল-ইউকে, বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর এম নজরুল ইসলাম তাঁর প্রতিষ্ঠানের কার্যক্রম তুলে ধরে বলেন, মানুষ এবং প্রাণীর স্বাস্থ্য মুলত পরস্পর সম্পর্কিত। সকল ধরণের রোগ নির্মূলে আমরা কাজ করে যাচ্ছি। তারই অংশ হিসেবে আজ দেশের প্রথম জুনোটিক রোগ গবেষণা ও তথ্য কেন্দ্র উদ্বোধন করা হয়েছে। আমাদের এই ধরণের কাজ ভবিষ্যতে চলমান থাকবে।

 

শেকৃবি গবেষণা বিভাগের পরিচালক প্রফেসর ডঃ মোঃ আনোয়ারুল হক বেগ এর সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সাইন্স বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ও বাংলাদেশের ওয়ান হেলথ কো-অর্ডিনেটর প্রফেসর ডঃ নীতিশ চন্দ্র দেবনাথ, শেকৃবির উপ-উপাচার্য প্রফেসর ডঃ মোঃ শহীদুর রশীদ ভুঁইয়া ও রিলিফ ইন্টারন্যাশনাল-ইউকে, বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর এম নজরুল ইসলাম।#

 

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট