প্রোগ্রামিংয়ে দক্ষিণ এশিয়ায় সেরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতায় (এসিএম-আইসিপিসি) বিশ্বের বিভিন্ন দেশের ১২৮টি বিশ্ববিদ্যালয়ের সাথে প্রতিদ্বন্দ্বিতা করে দক্ষিণ এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয় হওয়ার গৌরব অর্জন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। থাইল্যান্ডের ফুকেটে অবস্থিত প্রিন্স সংকলা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হওয়া এ প্রতিযোগিতার আজ চূড়ান্ত পর্ব সমাপ্ত হয়েছে। প্রতিযোগিতায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ৫০ তম স্থান অধিকার করেছে।

 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দল ‘জেইউওএনকিউব’ এর সদস্য ছিলেন নিলয়, রাহাত ও নাফিস। মোট ১৩টি সমস্যার মধ্যে জাবি দল ৬টি সমাধান করতে সক্ষম হয়। প্রতিযোগিতার ফাইনালে অংশগ্রহণ করা দেশের অন্য দুটি বিশ্ববিদ্যালয়- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ১৩টি সমস্যার মধ্যে ২টির সমাধান করে ১১১তম এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ১৩টি সমস্যার মধ্যে ২টির সমাধান করে ১১৩তম স্থান লাভ করেছে ।

 

প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান অধিকার করেছে যথাক্রমে পিটার্সবার্গ স্টেট ইউনিভার্সিটি, সাংহাই জিয়াও টং ইউনিভার্সিটি এবং হার্ভাড ইউনিভার্সিটি। বর্তমানে থাইল্যান্ডে অবস্থানরত জাবি দলের ম্যানেজার ও বিশ্ববিদ্যালয়ের আইআইটি বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক সহযোগী অধ্যাপক কে এম আক্কাস আলীর সাথে যোগাযোগ করলে তিনি এসব তথ্য নিশ্চিত করেছেন।

 

Post MIddle

বৃহত্তম কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান আইবিএম পৃষ্ঠপোষকতায় প্রতিবছর এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রোগ্রামিংয়ে বিভিন্ন দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলো এ প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ লাভ করে।

 

গত বছর মরক্কোতে অনুষ্ঠিত হওয়া এ প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও শাহজালাল বিশ্ববিদ্যালয় অংশগ্রহনের সুযোগ লাভ করেছিল। ওই প্রতিযোগিতায় শাহাজালাল বিশ্ববিদ্যালয় ৫৪তম ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ৫৯ তম স্থান অধিকার করেছিল।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট