সাংসদ সেলিম ওসমানের দৃষ্টান্তমূলক শাস্তি চাইলেন অধ্যাপক জাফর ইকবাল

ed9c9d5d-4911-4a37-b512-47b0a410a7b0
নারায়নগঞ্জের পিয়ার সাত্তার লতিফ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে প্রকাশ্যে জনসম্মুখে লাঞ্ছিত করার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের শিক্ষক সমিতি। শাবি শিক্ষক সমিতির আয়োজিত মানববন্ধনে এই দাবি জানান বিশিষ্ট কথাসাহিত্যিক ও শাবিপ্রবির তড়িত প্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।
বৃহস্পতিবার সকাল ১১ টায় বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনে আয়োজিত মানববন্ধনে প্রায় অর্ধশতাধিক শিক্ষক অংশ নেন। এসময় শিক্ষকদের কর্মসূচিতে একাত্বতা পোষন করে অংশ নেন শতাধিক সাধারণ শিক্ষার্থী।
মানববন্ধনে অংশ নিয়ে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, ‘বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে ঘৃণ্য ও নিকৃষ্ট অপরাধী হলো যুদ্ধাপরাধীরা। কিন্তু এই যুদ্ধাপরাধীদেরকেও সম্মানের সাথে বিচারের আওতায় এনে শাস্তি দেয়া হয়েছে। একজন শিক্ষক যদি কোন অপরাধ করেন তার জন্য দেশে আইন আছে, আইন অনুযায়ী বিচার হবে। কিন্তু একজন দায়িত্বশীল ব্যক্তি যিনি কিনা সংসদ সদস্য তাঁর উপস্থিতিতে এবং নির্দেশে এই শিক্ষককে লাঞ্ছিত করা হলো।’
Post MIddle
সাংসদ সেলিম ওসমানের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে তিনি আরো বলেন, ‘যদি ওই সাংসদকে দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া না হয় তবে এটা বাংলাদেশের জন্য একটি খারাপ নজির হয়ে থাকবে, যে কারো ক্ষমতা কিংবা দাপট থাকলেই আইনের তোয়াক্কা না করে মানুষকে অপমান করা যায়, লাঞ্ছিত করা যায়।’
বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের পূর্বঘোষিত ডাকা কর্মসূচিতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সৈয়দ সামসুল আলম, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মুহিবুল আলম, অধ্যাপক ড. ইয়াসমিন হক, অধ্যাপক ড. হিমাদ্রী শেখর চক্রবর্তী ও সহকারী প্রক্টর সামিউল ইসলাম প্রমুখ।
উল্লেখ্য, ধর্ম অবমাননার অভিযোগ এনে গত শুক্রবার নারায়ণগঞ্জের বন্দর উপজেলার পিয়ার সাত্তার লতিফ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে একদল লোক মারধর করেন। পরে তাঁকে কান ধরিয়ে উঠ-বস করান স্থানীয় এমপি সেলিম ওসমান। উপস্থিত জনতার কাছে প্রকাশ্যে মাফ চাইতেও বাধ্য করা হয় ওই শিক্ষককে। পরে এমপির নির্দেশে প্রধান শিক্ষককে পুলিশের হেফাজতে স্কুল থেকে বের করে দেওয়া হয়।
যদিও পরে শিক্ষা মন্ত্রণালয়ের হস্তক্ষেপে তাঁকে পুনরায় বহাল করা হয়েছে।
পছন্দের আরো পোস্ট