জাবিতে বহিস্কারাদেশ প্রত্যাহারে বিক্ষোভ

20160517_111220

৫ ছাত্রের আজীবন বহিস্কারাদেশ প্রত্যাহারের প্রতিবাদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বিক্ষোভ মিছিল করেছে প্রগতিশীল শিক্ষার্থীরা।মঙ্গলবার বেলা ১১ টায় মিছিলটি বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদ থেকে শুরু হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনে গিয়ে শেষ হয়।

 

Post MIddle

পরে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সঙ্গে দেখা করে বহিস্কারাদেশ প্রত্যাহারের প্রতিবাদ জানান। এসময় তারা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আপিল করার দাবি জানান ও বহিস্কৃত শিক্ষার্থীরা যেন হলে না থাকতে পারে সে বিষয়েও নিশ্চিত করার কথা বলেন। ভিসি এ বিষয়ে প্রশাসন দেখবে বলে আন্দোলনকারীদের আশ্বস্থ করেন।

 

এর আগে বর্ষবরণে এক আদিবাসী ছাত্রীকে যৌন হয়রানি, ছিনতাই ও প্রহারের দায়ে আজীবন বহিষ্কৃতদের  বহিস্কারাদেশ অবৈধ ঘোষনা করে হাইকোর্ট । পরে তারা ৬ এপ্রিল তাদের স্বাভাবিক শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য ভিসির কাছে আবেদন করে। তাদের আবেদনের প্রেক্ষিতে গত সোমবার বিশ্ববিদ্যালয় প্রশাসনও তাদের বহিষ্কারাদেশ প্রত্যাহার করে অফিস আদেশ জারি করে।

 

উল্লেখ্য, ছাত্রী লাঞ্ছনা, ছিনতাই ও প্রহারের অভিযোগে গত বছর ২৩ মে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় ৫ ছাত্রকে বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কার করা হয়।

 

পছন্দের আরো পোস্ট