থাইল্যান্ডে শাবি’র ‘ডাউন টু দা ওয়্যার’

sust team
কম্পিউটার প্রোগ্রামিংয়ে বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ  প্রতিযোগিতা ‘এসিএম আইসিপিসি ২০১৬’র চূড়ান্ত পর্বে অংশ নিতে থাইল্যান্ডে এখন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দল “সাস্ট ডাউন টু দা ওয়্যার”।আইবিএম’র পৃষ্ঠপোষকতায় আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতার (আইসিপিসি) ৪০তম আসর অনুষ্ঠিত হচ্ছে থাইল্যান্ডের ফুকেটের প্রিন্স অব সংক্লা বিশ্ববিদ্যালয়ে।
ইতিমধ্যে এই প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য সারা বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ১২৮টি দল চলে এসেছে ফুকেটে। প্রতিটি দলে তিনজন প্রতিযোগী ও কমপক্ষে একজন কোচ আছেন।শাহজালাল বিশ্ববিদ্যালয়ের দল ‘সাস্ট ডাউন টু দা ওয়্যার’র প্রতিযোগীরা হলেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইজ্ঞিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী আব্দুল­াহ আল মারুফ, সাকিবুল মাওলা, ধনঞ্জয় বিশ্বাস। তাদের সাথে কোচ হিসেবে রয়েছেন একই বিভাগের শিক্ষক মো. সাইফুল ইসলাম।
Post MIddle
‘সাস্ট ডাউন টু দা ওয়্যার’র কোচ মো. সাইফুল ইসলাম জানান, বুধবার (আজ) স্থানীয় সময় দুপুর ২টায় বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে। আর ৫ ঘন্টাব্যাপী চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার সকাল আটটায়।এরই মধ্যে মঙ্গলবার প্রতিযোগীতায় অংশ নেয়া ১২৮টি দলের প্রতিযোগী ও কোচদের পরিচিতি পর্ব সম্পন্ন হয়েছে। বুধবার উদ্বোধনী অনুষ্ঠানের পাশাপাশি একটি মক কনটেস্টও (প্রস্তুতিমূলক প্রতিযোগিতা) অনুষ্ঠিত হবে বলে জানান সাইফুল।তিনি আরো জানান, এই প্রতিযোগিতার আঞ্চলিক পর্বগুলোতে ১০২টি দেশের ২ হাজার ৭৩৬টি বিশ্ববিদ্যালয় অংশ নিয়েছিল। চূড়ান্ত আসরে সুযোগ পেয়েছে ১২৮টি বিশ্ববিদ্যালয়।
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দল ‘সাস্ট ডাউন টু দা ওয়্যার’ ছাড়াও বাংলাদেশ থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় দুটি দল অংশ নিচ্ছে।এক হাজার তিনশত মানুষের উপস্থিতিতে কম্পিউটার প্রোগ্রামিংরয়র এই মহাযজ্ঞে যুক্তরাষ্ট্র ও কানাডার তিনটি বিশ্ববিদ্যালয়ের কোচ হিসেবে তিনজন বাংলাদেশি প্রোগ্রামারও অংশ নিচ্ছেন বলে জানান ‘সাস্ট ডাউন টু দা ওয়্যার’র কোচ মো: সাইফুল ইসলাম।
পছন্দের আরো পোস্ট