অবশেষে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির উদ্যোগ

Parliamentঅবশেষে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তর উদ্যোগ নিয়েছে সরকার। ননএমপিও প্রতিষ্ঠান এমপিও করার জন্য কয়েকটি ক্যাটাগরি করার কথা ভাবছে শিক্ষা মন্ত্রণালয়। এর মধ্যে যেসব শিক্ষা প্রতিষ্ঠানের রেজাল্ট ভালো বা যেসব প্রতিষ্ঠান অধিক পুরনো তাদের এমপিও হবে সবার আগে।সোমবার (১৬ মে) জাতীয় সংসদে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৭তম বৈঠকে এসব সুপারিশ করা হয়।

 

বৈঠক শেষে কমিটি সদস্য মো. আব্দুল কুদ্দুস বলেন, আমাদের দীর্ঘদিনের দাবি শিক্ষা প্রতিষ্ঠান এমপিও করার। সেই দাবির বিষয়ে মন্ত্রণালয় আশ্বস্ত করেছে। তবে ক্যাটাগরি ভিত্তিতে এমপিও হবে।

 

কী ধরনের ক্যাটাগরি হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যেসব শিক্ষা প্রতিষ্ঠানের রেজাল্ট ভালো বা যেসব শিক্ষা প্রতিষ্ঠান অতি পুরনো তাদের এমপিও আগে হবে। এভাবে পর্যায়ক্রমে নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে।

 

Post MIddle

উল্লেখ্য, বর্তমানে দেশে সর্বমোট ২৬ হাজার ৭৬টি এমপিওভুক্ত এবং ৫ হাজার ২৪২টি নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। বৈঠকে ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত ইংরেজি শিক্ষা পাঠদানকে আরও বেশি কার্যকর ও যুগোপযোগী করতে সুপারিশ করা হয়।

 

কমিটি সভাপতি মো. আফছারুল আমীনের সভাপতিত্বে বৈঠকে শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, মো. আব্দুল কুদ্দুস, মো. ছলিম উদ্দীন তরফদার, গোলাম মোস্তফা, এস. এম. আবুল কালাম আজাদ, মোহা. মামুনুর রশিদ এবং সেলিনা আক্তার বানু বৈঠকে অংশগ্রহণ করেন।

 

আরও ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা।

 

 

পছন্দের আরো পোস্ট