‘শিক্ষকরাই হলেন শিক্ষার মূল নিয়ামক শক্তি’

????????????????????????????????????

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষকদের নিজেকে এমনভাবে গড়ে তুলতে হবে যেন সমাজ তাদের গ্রহণ করে। তিনি বলেন, চরিত্র, জ্ঞান, দক্ষতা ও যোগ্যতায় তাদেরকে শিক্ষার্থী ও অভিভাবকদের কাছে রোল মডেল হতে হবে। তখন সমাজই তাদের সুযোগ, সুবিধার কথা বলবে।

 

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভূক্ত ঢাকা ও ময়মনসিংহ বিভাগের অনার্স ও মাস্টার্স কোর্স পরিচালনাকারী কলেজসমূহের অধ্যক্ষদের সঙ্গে ‘জাতীয় বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা ও শিক্ষার মানোন্নয়ন’ শীর্ষক মত বিনিময় সভায় তিনি আজ এ কথা বলেন। শ্রক্রবার বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আয়োজিত এ সভায় সভাপতিত্ব করেন আয়োজক জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ। এ দু’বিভাগের সরকারি-বেসরকারি কলেজের অধ্যক্ষবৃন্দ আলোচনায় অংশ নিয়ে তাদের ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের নানা সুবিধা-অসুবিধার কথা তুলে ধরেন।

 

শিক্ষার মানোন্নয়নে শিক্ষামন্ত্রী নিজেকে কর্মী বা যোগালি উল্লেখ করে বলেন, আপনারা, শিক্ষকরাই হলেন শিক্ষার মূল নিয়ামক শক্তি। এর মানোন্নয়নে কী করণীয়, বিশেষ করে শিক্ষাদান পদ্ধতি, সাবজেক্ট বাছাই ইত্যাদিতে আপনাদের মতামতকেই প্রাধান্য দেয়া হবে। তবে আমাদের দেশ দরিদ্র এবং শিক্ষায় বাজেটও সীমিত, শিক্ষকদের এ বিষয়টি স্মরণ করিয়ে দিয়ে তিনি বলেন, তাই উচ্চ শিক্ষা গ্রহণের লক্ষ্যে আপনাদের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অপ্রয়োজনীয় বিষয় খুলে রাখবেন না। যেসব বিষয়ের ডিমান্ড আছে, শুধু সেসব বিষয়ই চালু রাখবেন।

 

শিক্ষার্থীদের প্রাইভেট পড়তে বাধ্য করা যাবে না, এমন হুশিয়ারি উচ্চরণ করে নাহিদ বলেন, শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধ করতে হবে। ক্লাসেই সম্পূর্ণ সিলেবাস পড়াতে হবে। এর ব্যত্যয় হলে ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি বলেন, কোন শিক্ষার্থী যদি স্বেচ্ছায় পড়তে চায়, তাহলে সীমিত আকারে তাদের কলেজ ক্যাম্পাসে পড়াতে হবে, বাইরে নয়। এছাড়া প্রাক্টিক্যাল ক্লাস না করিয়ে, পরীক্ষা না নিয়ে নম্বর দেয়াও যাবে না। এমন অভিযোগ পাওয়া গেলে ওই শিক্ষক ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও তিনি উল্লেখ করেন।

 

Post MIddle

শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের দাবি প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশ, যে উপজেলায় সরকারি কোন স্কুল বা কলেজ নেই, সে উপজেলার কোন স্কুল বা কলেজকে জাতীয়করণ আগে করতে হবে। তিনি বলেন, তবে সে ক্ষেত্রেও প্রতিষ্ঠানের শিক্ষার মান দেখতে হবে।

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীদেরকে শিক্ষকদের সম্মান দিয়ে কথা বলার নির্দেশ দিয়ে শিক্ষামন্ত্রী বলেন, কোন শিক্ষকের সঙ্গে যদি দুর্ব্যবহারের লিখিত অভিযোগ পাওয়া যায়, তাহলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। শিক্ষকদের প্রতি ঘুষ-দুর্নীতিকে প্রশ্রয় না দেয়ার আহবান জানিয়ে তিনি বলেন, যে কর্মকর্তা-কর্মচারী ঘুষ চাইবে, তার বিরুদ্ধে অভিযোগ করুন, ব্যবস্থা নেয়া হবে।

 

শিক্ষামন্ত্রী আধুনিক ও উন্নত বাংলাদেশ গড়ে তুলতে শিক্ষকদের প্রতি নতুন প্রজন্মকে জ্ঞান, বিজ্ঞান, দক্ষতা ও প্রযুক্তিতে বিশ্বমানের যোগ্য করে গড়ে তোলার আহবান জানিয়ে বলেন, আমরা বর্তমান যুগের সঙ্গে সঙ্গতিপূর্ণ শিক্ষা, নৈতিক ও মানবিক মূল্যবোধ এবং দেশ প্রেমে উজ্জীবিত নতুন প্রজন্ম গড়ে তুলেতে চাই। আমাদের প্রধান চ্যালেঞ্জ হলো গুণগত মানসম্পন্ন শিক্ষা ব্যবস্থা গড়ে তোলা।

 

তিনি বলেন, এ চ্যালেঞ্জ মোকাবেলায় সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো আমাদের শিক্ষকসমাজের সহযোগিতা। সরকার তাই তাদের মান মর্যাদা ও পেশাগত দক্ষতা বৃদ্ধিতে নানা কর্মসূচী গ্রহণ করেছে। জাতি গঠনে শিক্ষকগণ তাদের উপর অর্পিত দায়িত্ব নিবেদিতভাবে পালন করে যাবেন বলেও তিনি আশা প্রকাশ করেন।
মত বিনিময় সভায় ঢাকা ও ময়মনসিংহ বিভাগের ৫৩৫টি কলেজের অধ্যক্ষগণ জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়ন, সেসনজট নিরসন, প্রশাসনিক ব্যবস্থার স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের মতো নানা বিষয়ে মত বিনিময় করেন।

 

জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষার মানোন্নয়নে ১ এপ্রিল থেকে ২ হাজার ২শ কলেজ অধ্যক্ষদের সঙ্গে মত বিনিময়ের উদ্যোগ নেয়। বাংলা একাডেমিতে এ ধরনের ৬ষ্ঠ সভা অনুষ্ঠিত হলো।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট