জাবিতে তিন দিনব্যাপী সাহিত্য বিষয় ককর্মশালা

ju gateজাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে তিনদিনব্যাপী ‘সাহিত্য বিষয়ক কর্মশালা’ শুরু হচ্ছে মঙ্গলবার থেকে । বিশ্ববিদ্যালয়ের একমাত্র সাহিত্য সংগঠন ‘চিরকুট ’ এর আয়োজনে কর্মশালাটি আগামী বৃহস্পতিবার পর্যন্ত চলবে। কর্মশালার আহ্বায়ক সূত্রে এ তথ্য জানা গেছে ।

 

সংশ্লিষ্টরা জানান, কর্মশালায় সাহিত্য ও বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করবেন দেশের প্রখ্যাত কবি সাহিত্যিকগণ। সাহিত্য কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষার্থীদের (৪৫ তমব্যাচ )বরণ করে নেয়া হবে ।

 

কর্মশালার প্রথমদিন ১৭ মে ‘ছন্দ অলংকার ও বাংলা কবিতা ’ বিষয়ে কবি তারেক রেজা এবং মধ্যযুগের কাব্য :রস ও রসিকতা ‘ বিষয়ে গবেষক জাভেদ হোসেন প্রশিক্ষণ দেবেন ।

 

Post MIddle

দ্বিতীয় দিন ১৮ মে ‘উপনিবেশ উত্তর আফ্রিকান ও বাংলা কবিতা ’ বিষয়ে কবি শামীম রেজা এবং ‘ প্রসঙ্গ : সমসামায়িক কথা সাহিত্য ‘বিষয়ে প্রশিক্ষণ দেবেন ঔপন্যাসিক ও কবি রায়হান রাইন।

 

কর্মশালার শেষ দিন ১৯ মে শিল্প দর্শন বা কাব্য দর্শন ‘ বিষয়ে প্রশিক্ষণ দেবেন গবেষক বেনজীন খান । শেষ দিন বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষার্থীদের বরণ করে নেয়া হবে ।

 

সাহিত্য কর্মশালার আহ্বায়ক তানজিলা হক তানি জানান, ‘অসাম্প্রদায়িক মানব পৃথিবী নির্মাণে সাহিত্যে ও স্বরকে শানিত করার প্রত্যয়ে ‘চিরকুট ’ এই কর্মশালার আয়োজন করেছে, যা বিশ্ববিদ্যালয়ের স্বতন্ত্র সংস্কৃতি চর্চার ক্ষেত্রে নতুন মাত্রা যুক্ত করবে বলে আমরা বিশ্বাস করি।#

 

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট