মানসম্মত শিক্ষায় ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক

UAPবর্তমান প্রতিযোগিতামূলক বিশ্বে শিক্ষার্থীদেরকে উপযুক্ত শিক্ষা প্রদানের লক্ষ্যে “উৎকর্ষ সাধনে অঙ্গীকারবদ্ধ” নীতিবাক্য নিয়ে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক (ইউএপি) ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত হয়। এটি একটি বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান। চার বছর মেয়াদী কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এবং ব্যবসা প্রশাসন বিভাগ দিয়ে শুরু হয় এ বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম।

 

বর্তমানে বিশ্ববিদ্যালয়টি ইংরেজি, স্থাপত্য, ব্যবসা প্রশাসন, সিভিল এন্ড এনভাইরনমেন্টাল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ফার্মাসি, আইন এবং ইলেকট্রিকাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ নিয়ে বিশ্ববিদ্যালয়টির কার্যক্রম পরিচালিত হচ্ছে। বাংলাদেশের একটি অলাভজনক প্রতিষ্ঠান যার নাম এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয় ফাউন্ডেশন এই বিশ্ববিদ্যালয়টিকে আর্থিকভাবে সহযোগিতা করছে। এই ফাইন্ডেশনের প্রধান লক্ষ্য হচ্ছে মানবিক ও সামাজিক উন্নয়ন।

 

বর্তমানে রাজধানীর ঢাকার গ্রীন রোড বিশ্ববিদ্যালয়টির ৩৮৮৮০০ বর্গ ফুট জমিতে নব নির্মিত সিটি ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে ৯ মে, ২০১৬। ইউএপি এর প্রতিটি বিভাগে আছে এক দল অভিজ্ঞ শিক্ষক মণ্ডলী। যারা তাদের নিজ দায়িত্ব পালনে সর্বদা সচেষ্ট। বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক সম্পর্ক অত্যন্ত নিবিড় থাকায় শিক্ষার্থীদের আন্তরিকতার মধ্য দিয়ে পাঠদান করা হয়। অত্যাধুনিক এবং মানসম্মত ল্যাবের পাশাপাশি রয়েছে সুবিশাল গ্রন্থাগার। গ্রন্থাগারকে ক্রমাগত সমৃদ্ধ করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য আরও রয়েছে আধুনিক ক্যাফেটেরিয়া। এই বিশ্ববিদ্যালয়ে একজন শিক্ষার্থীকে গড়ে তলা হয় আদর্শ মানুষ হিসেবে।

 

Post MIddle

খেলাধুলা এবং অন্যান্য সাংস্কৃতিক অঙ্গনেও রয়েছে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সাফল্য। জাতীয় ও আন্তর্জাতিক নানা প্রতিযোগিতায়ও রয়েছে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সাফল্য। বৈশাখি মেলা, পিঠা উৎসব, বসন্ত বরণ ইত্যাদি আয়োজন গুলোতে থাকে শিক্ষার্থীদের সরব অংশগ্রহণ।

মানসম্মত শিক্ষা প্রদানের মাধ্যমে আধুনিক বিশ্বে জন্য শিক্ষার্থীদের যোগ্য হিসাবে গড়ে তোলাই এই বিশ্ববিদ্যালয়ের একমাত্র লক্ষ্য।

 

লেখক : শিক্ষার্থী, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক

পছন্দের আরো পোস্ট