ভালো কলেজে ভর্তি নিয়ে শঙ্কা

SSCএসএসসিতে ভালো ফলের পরও একাদশে ভর্তি নিয়ে শঙ্কায় শিক্ষার্থী ও অভিভাবকরা। আসন সঙ্কট না থাকা সত্ত্বেও ভালো মানের কলেজ কম থাকায় শিক্ষার্থী ও অভিভাবকদের এই শঙ্কায় পড়তে হচ্ছে। জিপিএ-৫ পেয়েও মানসম্মত কলেজে ভর্তি থেকে বঞ্চিত হবে অনেক শিক্ষার্থী। এই নিয়ে চরম অনিশ্চয়তার মধ্যে রয়েছে সদ্য এসএসসি পাস করা শিক্ষার্থীরা।

 

এদিকে আগামী ২৬ মে থেকে কলেজ ভর্তি কার্যক্রম শুরু হচ্ছে। এবার আবেদনকারী শিক্ষার্থীরা প্রত্যেকে পছন্দের তালিকায় ১০টি কলেজের নাম দিতে পারবে। এবারও অনলাইন ও মোবাইলের মাধ্যমে ৯ জুন পর্যন্ত কলেজে ভর্তির আবেদন নেওয়া হবে। সম্প্রতি শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় ২০১৬-১৭ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির এই নীতিমালা চূড়ান্ত করা হয়। এবারের কলেজে ভর্তিতে প্রবাসীদের সন্তানদের জন্য শূন্য দশমিক দুই শতাংশ এবং বিকেএসপির শিক্ষার্থীদের জন্য শূন্য দশমিক দুই শতাংশ কোটা রাখা হয়েছে।

 

বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) তথ্য ও কলেজগুলো থেকে জানা যায়, রাজধানীতে ভালো মানের কলেজ আছে ২০টির মতো। এগুলোতে একাদশ শ্রেণিতে ভর্তিযোগ্য আসন আছে ১৬ হাজার। তবে এসব কলেজের বেশিরভাগের আবার স্কুল শাখাও রয়েছে। তাই বাইরের শিক্ষার্থীদের ভর্তির সুযোগ কম। অন্যদিকে ঢাকাসহ সারাদেশে সব মিলিয়ে ভালো মানের কলেজ আছে প্রায় ১৬০টি। এতে সব মিলিয়ে ৬০-৬৫ হাজারের মতো আসন আছে। অথচ এবার ১০ বোর্ডে শুধু জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৯ হাজার ৭৬১ জন।

 

আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসিতে জিপিএ-৫ পেয়েছে ৯৬ হাজার ৭৬৯ জন। এছাড়া মাদ্রাসার দাখিল ও কারিগরি বোর্ডের ভোকেশনাল পাস করা শিক্ষার্থীর বড় অংশ কলেজে ভর্তি হয়। এবার মাদ্রাসায় জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৮৯৫ জন আর কারিগরিতে পেয়েছে ৭ হাজার ৯৭ জন। এছাড়া দশ শিক্ষা বোর্ডে জিপিএ-৪ পর্যন্ত পেয়েছে ৫ লাখ ৯ হাজার ৯৯১ পরীক্ষার্থী।

 

Post MIddle

তথ্য বিশ্লেষণে ও অতীতের পর্যবেক্ষণে দেখা গেছে, মূলত জিপিএ-৫ ও জিপিএ-৪ পর্যন্ত পাওয়া শিক্ষার্থীরা ভালো মানের বা নামকরা কলেজে ভর্তি হতে চায়। এমন পরিস্থিতিতে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে একাদশে ভালো কলেজে ভর্তি হওয়া নিয়ে নতুন করে অনিশ্চয়তা তৈরি হচ্ছে। এসব শিক্ষার্থী যদি নামকরা কলেজে ভর্তি জন্য ভিড় করে, তাহলে ভালো কলেজে ভর্তি থেকে বঞ্চিত হবে প্রায় পাঁচ লাখের বেশি শিক্ষার্থী। শুধু জিপিএ-৫ পাওয়া এমন ৪৫ হাজার শিক্ষার্থীকেও নামকরা কলেজে ভর্তি থেকে বঞ্চিত হতে হবে। আবার এসএসসির পরে ঢাকাসহ বিভাগীয় বড় কলেজে শিক্ষার্থীদের ভিড় থাকে সবচেয়ে বেশি। কিন্তু শুধু জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের ভর্তি করার এত আসন নেই নামকরা কলেজগুলোতে।

 

ব্যানবেইসের হিসাবে, ঢাকা বিভাগে ৭০টি, রংপুর বিভাগে ২৯টি, বরিশাল বিভাগে ১২টি, রাজশাহী বিভাগে পাঁচটি, চট্টগ্রাম বিভাগে ১৭টি, খুলনা বিভাগে ১১টি এবং সিলেট বিভাগে ২২টি মানসম্মত শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এসব কলেজে স্ব-স্ব বিভাগের জিপিএ-৫ প্রাপ্তরাও ভিড় করলে সবার সংস্থান হবে না। আর রাজধানীতে মোট ১৪৫টি শিক্ষাপ্রতিষ্ঠানে একাদশ শ্রেণি রয়েছে। এর মধ্যে ভালো মানের কলেজ আছে মাত্র ২০টি, যেখানে আসন সংখ্যা ১৬ হাজার। বিপরীত দিকে শুধু ঢাকা বোর্ডেই এবার পাস করেছে ৩ লাখ ৬৪ হাজার ২৪৮ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪০ হাজার ৮৩৩ জন। আবার জিপিএ-৪ থেকে ৫ এর মধ্যে পেয়েছে ১ লাখ ২৫ হাজার ৫২৪ জন। এ পরিসংখ্যান অনুযায়ী ঢাকার বাইরের শিক্ষার্থীদের ভর্তির সুযোগ কতটা থাকবে, তা নিয়েও চরম শঙ্কা থেকে যাচ্ছে।

 

এক অভিভাবক জানান, ছেলের ভালো ফলের পরও তাকে কোথায় ভর্তি করাব তা নিয়ে চরম দুশ্চিন্তা কাজ করছে। আমার মতো সব অভিভাবকই সন্তানকে ভালো কলেজে ভর্তি করাতে চাইবে। কিন্তু সবাইকে তো নামিদামি কলেজে ভর্তি করার এত আসন নেই।

 

ভালো কলেজে ভর্তির শঙ্কা নিয়ে গত সোমবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের বলেন, কলেজে আসন নিয়ে কোনো সঙ্কট নেই। ভালো কলেজে আসনের সমস্যা থাকবেই, তবে আমাদের সব শিক্ষার্থীই কলেজে ভর্তি হতে পারবে।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট