কুয়েটে মেকার ফিস্ট অনুষ্ঠিত

MakerFest-2খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিশ্ববিদ্যালয়ে (কুয়েট) ‘মেকার ফিস্ট’ শীর্ষক দিনব্যাপী আলোচনা, প্রযুক্তি উদ্ভাবন ও উদ্ভাবিত প্রযুক্তি প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের হেকেপ প্রকল্পের তত্বাবধানে আজ(১২ মে) বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।

 

তিঁনি বলেন, আমারা আইডিয়াকে ম্যাটেরিয়ালে রূপান্তর করতে পারলেই বিশ্বকে নিয়ন্ত্রণ সম্ভব। আমাদেকে সেই কাজটিই করে দেখাতে হবে। শিক্ষার্থীদেরকে তাদের আইডিয়াকে নিজের কাছে না রেখে ছড়িয়ে দিতে হবে। শিক্ষার্থীদের উদ্যেশ্যে তিঁনি আরো বলেন, প্রথম স্টেপ তোমাকেই নিতে হবে, একসময় তুমি আর একা থাকবে না, অনেককেই তোমার সাথে পাবে।

 

Post MIddle

এসময় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ব্যবসা শিক্ষা ডিসিপ্লিনের প্রধান ড. মোঃ নুরুন্নবী, কুয়েটের তওই বিভাগের প্রধান প্রফেসর ড. আশরাফুল গণি ভূঁইয়া, ইসিই বিভাগের সহযোগী অধ্যাপক ড. পল্লব কুমার চৌধুরী, বেসরকারি প্রতিষ্ঠান টেকনোনিডস এর এমডি ইমরান আহমেদ, বেটারস্টোরিজ এর ইরাদ কাওছার। উদ্ভাবক মেলা বা মেকার ফিস্টে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের উদ্ভাবিত বিভিন্ন সামগ্রী উপস্থাপন করেন এবং আয়োজকদের মাধ্যমে নতুন নতুন বিভিন্ন পন্যের সাথে পরিচিত হন।

 

উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশের পন্য বা উদ্ভাবন আমরা ব্যবহার করি। আমরা যেন নতুন নতুন পন্য উদ্ভাবন করতে পারি এবং তার ব্যবহার দেশে ও বিদেশে যেন হয় সেজন্য নতুন নতুন উদ্ভাবনকে উৎসাহিত করার জন্য মেকার ফিস্ট অনুষ্ঠিত হচ্ছে। এছাড়া দেশের পাঁচটি বিশ্ববিদ্যালয়ে ‘ফ্যাব ল্যাব’ তৈরীর জন্য কুয়েটে ‘মেকার ফিস্ট’র মাধ্যমে সম্ভাব্যতা যাচাইয়ের কাজটি শুরু হলো।

 

আয়োজকরা আরো জানান আগামী ২৬-২৮ মে দেশের তরুন শিক্ষার্থীদেও ১০০টি প্রকল্প নিয়ে ঢাকায় ‘মেক এ থন’ নামক একটি প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এ প্রতিযোগিতায় প্রতিযোগীদের হার্ডওয়্যার ইনোভেশনের কঠিন সমস্যার সমাধান করতে হবে।

 

 

পছন্দের আরো পোস্ট