রফিকুল ইসলাম বাংলাদেশে আইএমআইএর প্রতিনিধি

robi phইন্টারন্যাশনাল মার্কেটিং ইন এগ্রিবিজনেস(আইএমইএ) এর বাংলাদেশের প্রধিনিধি হিসেবে নির্বাচিত হয়েছেন রফিকুল ইসলাম রবি। সম্প্রতি ‘আইএমইএ’ বোর্ডের এক আলোচনা সভায় তাকে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে নির্বাচন করে এক বিজ্ঞপ্তিতে প্রকাশ করেছেন বোর্ডের চেয়ারম্যান নেদারল্যান্ড নিবাসী ফ্রান্সিস ট্রাপমা। এতে তিনি রফিকুল ইসলাম রবিকে শুভেচ্ছা জানিয়ে বলেন, রফিকুল ইসলাম রবি আগামী দিনগুলোতে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে আমাদের সাথে কাজ করবে। তিনি বাংলাদেশের কৃষি ব্যবস্থাকে প্রবন্ধের মাধ্যমে তুলে ধরবেন।

 

ক্ষুধা ও দারিদ্রমুক্ত বিশ্ব গড়তে উৎপাদিত কৃষি পণ্যের সুষ্ঠ বিপনন ব্যবস্থা ও বাজারজাতকরনের লক্ষ্যে আইএমআইএ কাজ করে যাচ্ছে। বিশ্বের এ আলোচিত বিষয়কে আরো মানুষের নজরে নিয়ে আসতে এ সংস্থাটি গড়ে তুলেছে অনলাইন নেটওয়ার্কি ব্যবস্থা।বিশ্বব্যাপী ২ হাজারেরও অধিক লোক এর আওতায় ”এগ্রিবিজনেস” সম্পর্কে তাদের মতামত তুলে ধরছে।

 

Post MIddle

এছাড়া বিভিন্ন দেশের কৃষি পণ্যের বাজারজাতকরণ ও ব্যবস্থাপনায় সমস্যা ও সম্ভাবনা নিয়ে মাসিক ম্যাগাজিন প্রকাশ করে থাকে ‘আইএ্মআইএ’। যা বিশ্বব্যাপী আলোচিত হয়েছে। বাংলাদেশের এগ্রিবিজনেসকে প্রবন্ধ আকারে এবং আলোচনার মাধ্যমে তুলে ধরবেন রফিকুল ইসলাম রবি। বাংলাদেশের এ প্রতিনিধি বলেন, বিশ্বব্যাপী বিজ্ঞানী ও গবেষকরা যখন উৎপাদনের উপর জোড় দিলেন, ঠিক তখনই উৎপাদিত কৃষি পন্য ব্যবস্থাপনা ও বাজারজাতকরণের গুরুত্ব বেড়ে উঠলো। উন্নয়নশীল দেশগুলোতে উৎপাদন বাড়ানোর পাশপাশি ব্যবস্থাকরনের উপর আরো বেশি নজর বাড়াতে হবে।

 

রফিকুল ইসলাম রবি বলেন, বাংলাদেশে চাহিদা বাড়ার পাশপাশি উৎপাদনও বাড়ছে। কৃষক, বিজ্ঞানী ও নিতীনির্ধারকদের প্রচেষ্টায় আমরা খাদ্যে সয়ংসম্পূর্ণ হতে পেরেছি। তবে আমরা যে পরিমান উৎপাদন করছি, সে পরিমান ব্যবহার করতে পারছি না।এটা বাংলাদেশের অর্থনীতিতে এক বড় বাধা হয়ে দাড়িয়েছে।বাংলাদেশের কৃষিতে গড়ে প্রায় ৩০ শতাংশের উপরে ”পোস্ট হারভেস্ট লস” দেখা যায়। এছাড়া কৃষক ফসলের ন্যায্য দাম না পাওয়া, কৃষক ও ভোক্তার মাঝে দামের সামঞ্জস্য না থাকা ইত্যাদি নানা বিষয় বড় বাধা হয়ে দাড়িয়েছে বাংলাদেশের কৃষিতে। এগুলো কমিয়ে আসতে পারলে কৃষিতে দেশের অর্থনীতি দ্রুত এগিয়ে যাবে। আইএমইনএ এর মাধ্যমে বাংলাদেশের কৃষি পণ্যের ব্যবস্থাকে বিশ্বেরকাছে তুলে ধরার সুযোগ রয়েছে বলে জানান তিনি।

 

রফিকুল ইসলাম রবি বরগুনা জেলার বামনা থানায় জন্মগ্রহন করেন। তিনি বর্তমানে রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ”এমবিএ ইন এগ্রিবিজনেস” এ পড়াশোনা করছেন এবং দৈনিক ইত্তেফাকের প্রতিনিধি হিসেবে কাজ করছেন।

 

 

পছন্দের আরো পোস্ট