এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ আজ

৩-এপ্রিল-থেকে-এইচএসসি-পরীক্ষামাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল আজ বুধবার প্রকাশ হচ্ছে। রেওয়াজ অনুযায়ী, সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি দেবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এরপর দুপুর ১টায় সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করে ফলের বিস্তারিত জানাবেন শিক্ষামন্ত্রী। দুপুর ২টা থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ফল পাওয়া যাবে। এ ছাড়া শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট থেকে ও যেকোনো মোবাইল ফোন থেকে এসএমএস পাঠিয়েও ফল জানা যাবে।

 

আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এবার ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে আট লাখ ৪২ হাজার ৯৩৩ জন ছাত্র এবং আট লাখ আট হাজার ৫৯০ জন ছাত্রী। গত ১ ফেব্রুয়ারি থেকে ৮ মার্চ পর্যন্ত এসএসসির তত্ত্বীয় এবং ৯ থেকে ১৪ মার্চ ব্যবহারিক পরীক্ষা হয়।

 

Post MIddle

ফল জানার পদ্ধতি : প্রথমে মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে পরীক্ষার নাম (SSC/DAKHIL) লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর (যেমন ঢাকা বোর্ড হলে DHA) লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি মেসেজে ফল জানা যাবে। শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট . www.educationboardresults.gov.bd থেকেও ফল জানা যাবে। প্রতিটি শিক্ষা বোর্ডের সাইট থেকেও ফল জানা যাবে।

 

ভর্তি শুরু ২৬ মে থেকে : সরকারি-বেসরকারি কলেজে আগামী ২৬ মে থেকে একাদশ শ্রেণিতে ভর্তির কার্যক্রম শুরু হবে। ৯ জুন পর্যন্ত কলেজে ভর্তি আবেদন নেওয়া হবে। মেধাতালিকা প্রকাশ করা হবে ১৬ জুন। ১৮ থেকে ৩০ জুন পর্যন্ত শিক্ষার্থীরা কলেজে ভর্তি হতে পারবে। তবে বিলম্ব ফি দিয়ে ১০ থেকে ২০ জুলাই পর্যন্ত ভর্তি হওয়া যাবে। ক্লাস শুরু হবে ১০ জুলাই। ভর্তিপ্রক্রিয়া আগের মতোই মাধ্যমিকের ফলের ভিত্তিতে অনলাইনে হবে। এবার একজন ভর্তীচ্ছু ১০টি কলেজে একসঙ্গে পছন্দক্রম দিয়ে আবেদন করতে পারবে।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট