৫২ বছর পর রুয়েটে চালু হচ্ছে গৃহনির্মাণ ঋণ

Home Loan_01_16প্রতিষ্ঠার প্রায় ৫২ বছর পর গৃহ নির্মাণের জন্য কর্পোরেট ও দীর্ঘমেয়াদী ঋণ পেতে যাচ্ছেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েটে)এ কর্মরত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ।

 

এই ঋণ প্রদানের জন্য রুয়েটে ইতিমধ্যে গঠিত হয়েছে কর্পোরেট লোন প্রদান কমিটি। এছাড়া রুয়েট ও রূপালী ব্যাংক রুয়েট শাখার যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত এই কর্পোরেট লোন তহবিলে ইতিমধ্যে ৬০ কোটি টাকা বরাদ্দের চুক্তিও সম্পাদন হয়ে গেছে। আগামী সপ্তাহ থেকে রুয়েটের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ এই কর্পোরেট লোন পাওয়া শুরু করবে। এরফলে রুয়েটে কর্মরত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের দীর্ঘদিনের প্রত্যাশা পূর্ণ হতে যাচ্ছে।

 

রুয়েটে এই কর্পোরেট লোন প্রদানের জন্য এ্যাপলাইড সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ মাজেদুর রহমানকে সভাপতি ও অতিরিক্ত পরিচালক (ফাইন্যান্স এন্ড এ্যাকাউন্ট) এস. এম ফয়সাল আরেফীনকে সদস্য সচিব করে গঠন করা হয়েছে “কর্পোরেট লোন প্রদান কমিটি”। এই কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, রুয়েটে স্থায়ী চাকুরীর মেয়াদ ৫ বছর হয়েছে এমন শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ গৃহনির্মাণ বাবদ ঋণ নিতে পারবেন। চাকুরীর মেয়াদ ভেদে ষষ্ঠ থেকে প্রথম গ্রেডের শিক্ষক ও কর্মকর্তাগন সর্বোচ্চ ৪০ লক্ষ টাকা, সপ্তম থেকে দশম গ্রেডের শিক্ষক ও কর্মকর্তাগণ সর্বোচ্চ ২০ লক্ষ টাকা, ১১তম থেকে ১৬তম গ্রেডের কর্মচারীগণ সর্বোচ্চ ১৫ লক্ষ টাকা এবং ১৭তম থেকে ২০তম গ্রেডের কর্মচারীগণ সর্বোচ্চ ১০ লক্ষ টাকা ঋণ গ্রহণ করতে পারবেন। ১১% হারে সুদে এই ঋণ গ্রহীতরা ১৫ বছরে বা ১৮০ কিস্তিতে পরিশোধ করার সুবিধা পাবেন।

 

রুয়েটে কর্মরত অনেক শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী ইতিমধ্যে এই কর্পোরেট লোন গ্রহণের জন্য আবেদন করেছেন। আবেদনপত্র যাচাই বাছাইয়ের কাজও সম্পন্ন হয়েছে। আগামী সপ্তাহ থেকে লোন প্রদান করা শুরু হবে বলে জানিয়েছেন কর্পোরেট লোন প্রদান কমিটির সভাপতি প্রফেসর ড. মোঃ মাজেদুর রহমান।

 

Post MIddle

এদিকে গত বুধবার রুয়েট কর্তৃপক্ষ এবং রূপালী ব্যাংক রুয়েট শাখার মধ্যে এই কর্পোরেট লোন প্রদান সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। রুয়েটের ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার প্রফেসর ড. মোঃ মোশাররাফ হোসেন এবং রূপালী ব্যাংক রুয়েট শাখার সহকারী মহাব্যবস্থাপক প্রকাশ কুমার সাহা চুক্তিতে স্বাক্ষর করেন। এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাঃ রফিকুল আলম বেগ, কর্পোরেট লোন প্রদান কমিটির সভাপতি প্রফেসর ড. মোঃ মাজেদুর রহমান, ভারপ্রাপ্ত কম্পোট্রলার মোঃ নাজিম উদ্দীন আহমেদ এবং রূপালী ব্যাংকের রাজশাহী বিভাগীয় ও মহাব্যবস্থাপক কাইসুল হকসহ উভয় প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

 

রূপালী ব্যাংক রুয়েট শাখার সহকারী মহাব্যবস্থাপক প্রকাশ কুমার সাহা জানিয়েছেন, রুয়েটে কর্মরত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের গৃহনির্মাণ বাবাদ দীর্ঘমেয়াদী ঋণ প্রদানের জন্য এই তহবিলে প্রাথমিকভাবে ৬০ কোটি টাকা রবাদ্দ দেয়া হয়েছে। পরবর্তীতে এই তহবিলে রূপালী ব্যাংকের পক্ষ থেকে আরও ৬০ কোটি টাকা বরাদ্দ দেয়া হবে বলেও তিনি জানিয়েছেন।

 

ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাঃ রফিকুল আলম বেগ রুয়েটে কর্মরত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের দীর্ঘমেয়াদী কর্পোরেট লোন প্রদান করার জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দের জন্য রূপালী ব্যাংকে ধন্যবাদ জানিয়েছে। তবে তিনি এই কর্পোরেট লোনের সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার জন্য রূপালী ব্যাংক কর্তৃপক্ষকে অনুরোধ জানিয়েছেন।#

 

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট