ঢাবিতে ক্লিনিক্যাল এডুকেশন প্রোগ্রাম এর উদ্বোধন

10-05-2017 (7copy) (1)ঢাকা বিশ্ববিদ্যালয় আইন বিভাগে ‘ক্লিনিক্যাল লিগ্যাল এডুকেশন প্রোগ্রাম’-এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার ( ১০ মে) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন অডিটোরিয়ামে অনুষ্ঠিত এই প্রোগ্রামের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এবং বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

 

ঢাকা বিশ্ববিদ্যালয় আইন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. বোরহান উদ্দিন খানের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ লিগ্যাল এইড সার্ভিসেস ট্রাস্টের নির্বাহী পরিচালক ব্যারিস্টার সারা হোসেন, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. তাসলিমা মনসুর, ক্লিনিক্যাল লিগ্যাল এডুকেশন প্রোগ্রামের উপদেষ্টা অধ্যাপক ড. রহমতউল্লাহ, কমিউনিটি লিগ্যাল সার্ভিসেস-এর টিম লিডার জেরম শেয়ার, ক্লিনিক্যাল লিগ্যাল এডুকেশন প্রোগ্রামের সমন্বয়কারী অধ্যাপক ড. মুহাম্মদ ইকরামুল হক এবং খান মো: আবদুল মান্নান।

 

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয় আইন বিভাগে এই ল’ ক্লিনিক-এর কার্যক্রম চালু করায় সংশ্লিষ্ট উদ্যোক্তাদের আন্তরিক ধন্যবাদ জানান। তিনি আশা প্রকাশ করে বলেন, সমাজে ও জাতীয় জীবনে সুবিধাবঞ্চিত মানুষের অধিকার প্রতিষ্ঠায়, সামাজিক বৈষম্য দূরীকরণে, আইনের শাসন প্রতিষ্ঠায়, দেশের আর্থ-সামাজিক উন্নয়নে সর্বোপরি বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে আইনের শিক্ষার্থীরা অগ্রণী ভূমিকা পালন করবে।

 

Post MIddle

ঢাকা বিশ্ববিদ্যালয় আইন অনুষদের সুযোগ-সুবিধা সম্প্রসারণের জন্য উপাচার্যের দৃষ্টি আকর্ষণ করে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আরও বলেন, ল’ ক্লিনিকের কার্যক্রমের সাথে সম্পৃক্ত হতে আইনের শিক্ষার্থীরা খুবই আগ্রহী। আজ ল’ ক্লিনিকের কার্যক্রম শুরু হওয়ায় শিক্ষার্থীরা তাত্ত্বিক জ্ঞানের সাথে সাথে আইনের ব্যবহারিক প্রয়োগ সম্পর্কে বাস্তব জ্ঞান লাভ করতে পারবে।

 

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, আইন পেশায় যারা আছেন, তাদের প্রধান কাজ হচ্ছে ন্যায় বিচারের মাধ্যমে সত্য প্রতিষ্ঠা করা। আমরা সত্য অন্বেষণের জন্য এবং সত্যকে প্রতিষ্ঠা করার জন্য বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের শিক্ষা প্রদান করি। আমাদের সকলের প্রত্যাশা হচ্ছে দেশের সাধারণ মানুষ আইনের আশ্রয় ও সহযোগিতা পাক এবং দেশের সকল অবহেলিত ও সুবিধাবঞ্চিত নারী, পুরুষ ও শিশু আইনের সুরক্ষা পাক। উপাচার্য মানুষের মাঝে সততা, ন্যায়পরায়ণতা, মনুষ্যত্ব ও মূল্যবোধ সৃষ্টি এবং বিকশিত করতে আইনের শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। ##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট