উচ্চশিক্ষার গুণগত মান বিষয়ে খুবিতে কর্মশালা

Khulna University photo-2উচ্চশিক্ষা ক্ষেত্রে শ্রীলংকার উচ্চশিক্ষায় গুণগতমান অর্জনের অভিজ্ঞতা শীর্ষক এক কর্মশালা মঙ্গলবার সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের এক নম্বর একাডেমিক ভবনের নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনের লেকচার থিয়েটারে অনুষ্ঠিত হয়।

 

বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে আয়োজিত এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। তিনি বলেন, উচ্চশিক্ষার গুণগতমান অর্জনে শ্রীলংকাতে অনেক আগেই হেকেপ কার্যক্রম শুরু হয়েছে। আমরা পরে শুরু করলেও এ ক্ষেত্রে দিন দিন অগ্রগতি হচ্ছে। খুলনা বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার গুণগতমান অর্জনে বহুমুখি কার্যক্রম পরিচালিত হচ্ছে। আন্তর্জাতিক স্বীকৃত পদ্ধতি অনুসরণ করে কারিকুলা ও সিলেবাস আপডেট করা হচ্ছে, ইপিয়ার রিভিউসহ বিভিন্ন পদক্ষেপ নেয়া হচ্ছে।

 

পাঠদান পদ্ধতির উৎকর্ষ সাধনে এখন থেকে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মূল্যায়ণও গ্রহণ করা হবে। ক্লাসের পাঠদান তারা ভালোভাবে বুঝতে পারছে কি না, কোথায় সমস্যা হচ্ছে, সে সম্পর্কে তাদের মূল্যায়ণ নেয়া হবে। তিনি এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের সেন্টার অব এক্সিলেন্স ইন টিচিং এন্ড লার্নিং (সিইটিএল) এবং ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) উদ্যোগে শিক্ষকদের পর্যায়ক্রমে প্রশিক্ষণ,কর্মশালা আয়োজনসহ নানামুখি পদক্ষেপের কথা উল্লেখ করেন। কর্মশালায় শ্রীলংকার ইমেরিটাস প্রফেসর ড. সিবানীর চমৎকার উপস্থাপনারও তিনি প্রশংসা করেন।

 

Khulna University photo-1খুলনা বিশ্ববিদ্যালয়ের আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোঃ রেজাউল করিমের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় উচ্চশিক্ষায় শ্রীলংকার গুণগতমান অর্জনের অভিজ্ঞতা বিষয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেন রিসোর্স পার্সন হিসেব শ্রীলংকার ওয়াম্বা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস প্রফেসর ড. সিভালি রানাওয়ান। তিনি তাঁর উপস্থাপনায় শ্রীলংকার উচ্চশিক্ষার অবস্থা এবং গুণগতমান অর্জনের পদক্ষেপ সম্পর্কে ব্যক্ত করেন। ২০০১ সাল থেকেই সেখানে উচ্চশিক্ষার মান অর্জনে হেকেপের কাজ শুরু করাসহ এ বিষয়ে তিনি নানা তথ্য ও উপাত্ত্ব উপস্থাপন করে গুণগতমান অর্জনের জন্য বিভিন্ন পদ্ধতি ও পথ নির্দেশনা তুলে ধরেন।

 

Post MIddle

কর্মশালায় আরও বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের খ্যাতিমান প্রশিক্ষক, অধ্যাপক ড. এম মোজাহার আলী। স্বাগত বক্তব্য রাখেন খুলনা বিশ্ববিদালয়ের আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার এবং সঞ্চালনা করেন অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মোঃ সারওয়ার জাহান। এসময় ডিন, ডিসিপ্লিন প্রধানসহ সিইটিএল এর পরিচালক ও শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

 

এদিকে আজ বিকেলে শ্রীলংকার ওয়াম্বা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস প্রফেসর ড. সিভালি রানাওয়ানের নেতৃত্বে ইপিয়ার রিভিউ টিমের সদস্যবৃন্দ উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান এর সাথে তাঁর কার্যালয়ে সাক্ষাত করেন। তিনি শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে খুলনা বিশ্ববিদ্যালয়ের অগ্রগতির প্রশংসা করেন এবং গুণগতমান অর্জনের বেশকিছু দিক তুলে ধরে পরামর্শ দেন। উপাচার্য তাঁকে খুলনা বিশ্ববিদ্যালয়ে সফরের জন্য ধন্যবাদ জানিয়ে বিশ্ববিদ্যালয়ের মনোগ্রাম খচিত একটি ক্রেস্ট উপাহার দেন।

 

এসময় টিমের বিশেষজ্ঞ সদস্য বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম মোজাহার আলী, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মোঃ সিরাজুল ইসলাম এবং খুলনা বিশ্ববিদালয়ের আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোঃ রেজাউল করিম, অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মোঃ সারওয়ার জাহান ও প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার উপস্থিত ছিলেন।##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট