খুবি উপাচার্যের সাক্ষাতে দেশি-বিদেশি বিশেষজ্ঞ টিম

????????????????????????????????????

খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার গুণগতমান অর্জনের বিষয়ে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে সে অনুযায়ী নানামুখি কার্যক্রম পরিচালিত হচ্ছে বলে উল্লেখ করেছেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ এন্ড মেরিন রিসোর্স টেকনোলজি ডিসিপ্লিনের পিয়ার রিভিউ এ আগত দেশি-বিদেশি বিশেষজ্ঞ টিমের সদস্যবৃন্দ রোববার উপাচার্যের কার্যালয়ে সৌজন্য সাক্ষাতকালে তিনি একথা বলেন।

 

তিনি বলেন, শিক্ষার গুণগতমান অর্জনে বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয়ের সাথে আমরা সমঝোতা স্মারক স্বাক্ষর ছাড়াও নানা অভিজ্ঞতা বিনিময় করছি। খুলনা বিশ্ববিদ্যালয় নবীন বিশ্ববিদ্যালয় হলেও ইতোমধ্যে ২৫ বছর অতিক্রান্ত হয়েছে এবং এখন আমাদের মূল লক্ষ্য শিক্ষা ও গবেষণায় গুণগতমান অর্জনের মাধ্যমে বিশ্ব র‌্যাংকিং এ ওঠে আসা। তিনি বিশ্ববিদ্যালয়ের সেন্টার অব এক্সিলেন্স ইন টিচিং এন্ড লার্নিং (সিইটিএল) এবং ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল(আইকিউএসি) কে ধন্যবাদ জানান এ কারণে যে, তারা সংশ্লিষ্ট ক্ষেত্রে লক্ষ্য অর্জনে অত্যন্ত নিষ্ঠার সাথে কাজ করছে। পিয়ার রিভিউএ আগত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের খ্যাতিমান অধ্যাপক ড. এম মোজাহার আলী বলেন, দেশে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহের মধ্যে সিইটিএল এবং আইকিউএসি’র সমন্বিত কার্যক্রমের ক্ষেত্রে খুলনা বিশ্ববিদ্যালয়কে আমরা অন্যদের সামনে দৃষ্টান্ত হিসেবে তুলে ধরি।

 

Post MIddle

এসময় আরও বক্তব্য রাখেন বিশেষজ্ঞ টিমের সদস্য শ্রীলংকার ওয়াম্বা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস প্রফেসর ড. সিভালি রানাওয়ান. যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মোঃ সিরাজুল ইসলাম। খুবির ফিশারিজ এন্ড মেরিন রিসোর্স টেকনোলজি ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ড. মোঃ আইয়াজ হাসান চিশতী, প্রফেসর ড. মোহাম্মদ আব্দুর রউফ, প্রভাষক শেখ তারিক আরাফাত এবং আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোঃ রেজাউল করিম, অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মোঃ সারওয়ার জাহান ও প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার উপস্থিত ছিলেন।

 

এদিকে অনুরূপভাবে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ডিসিপ্লিনের পিয়ার রিভিউ এ আগত দেশি-বিদেশি বিশেষজ্ঞ টিমের সদস্যবৃন্দ সম্প্রতি উপাচার্যের সাথে তাঁর কার্যালয়ে সাক্ষাত করে ডিসিপ্লিনের শিক্ষাদান কার্যক্রম ও ব্যবস্থাপনায় সন্তোষ প্রকাশ করেন এবং গবেষণা কার্যক্রম জোরদারের আহবান জানান। এসময় ভারতের ব্যাঙ্গালোরের ড. কামাচি ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. এস এ কবীর, ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোঃ মিজানুর রহমান এবং খুবির ব্যবসায় ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. নূর- উন নবী, প্রফেসর ড. এটিএম জহিরউদ্দিন, প্রফেসর শেখ মাহমুদুল হাসান এবং আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোঃ রেজাউল করিম ও অতিরিক্ত পরিচালকদ্বয় উপস্থিত ছিলেন।

 

পিয়ার রিভিউ হচ্ছে আন্তর্জাতিকভাবে স্বীকৃত এক ধরনের মূল্যায়ন পদ্ধতি। এতে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের সার্বিক শিক্ষাকার্যক্রম বিশেষ করে পাঠদান পদ্ধতি একই সাথে দেশি-বিদেশি বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত টিম দ্বারা মূল্যায়ন করা হয়। #

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট