চাইল্ড ভিকটিমাইজেশন ইন বাংলাদেশ শীর্ষক সেমিনার

????????????????????????????????????

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক শিশুদের নিরাপত্তা নিশ্চিত করতে সমাজকল্যাণমুখী মানসিকতা গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করে বলেছেন, এলক্ষ্যে পুলিশ প্রশাসনকেও জনগণের প্রতি সংবেদনশীল হতে হবে। ৭ মে ২০১৬ শনিবার সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট মিলনায়তনে “চাইল্ড ভিকটিমাইজেশন ইন বাংলাদেশ” শীর্ষক ২য় জাতীয় সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের ভিকটিমোলজি এন্ড রেস্টোরেটিভ (ভিআরজে) প্রোগ্রামের উদ্যোগে এই সেমিনার আয়োজন করা হয়।

 

ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. তানিয়া রহমানের সভাপতিত্বে সেমিনারে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকার, বাংলাদেশ পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক ড. মো: জাবেদ পাটোয়ারী এবং দৈনিক ইত্তেফাকের ভারপ্রাপ্ত সম্পাদক তাসমিমা হোসেন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। ভিকটিমোলজি এন্ড রেস্টোরেটিভ প্রোগ্রামের সমন্বয়কারী অধ্যাপক ড. মো: নূরুল ইসলাম স্বাগত বক্তব্য দেন।

 

Post MIddle

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক সাম্প্রতিক শিশু নির্যাতনের নানান চিত্র তুলে ধরে বলেন, মানুষের চেহারাধারী অমানুষদের পক্ষেই শিশুদের ওপর এ ধরণের নির্যাতন চালানো সম্ভব। এই অমানুষদের কবল থেকে শিশুদের রক্ষা করতে আইনের যথাযথ প্রয়োগ ঘটাতে হবে। মানবিক মূল্যবোধ সম্পন্ন সমাজ ব্যবস্থা গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, সকলের মাঝে সংবেদনশীলতা ও মনুষ্যত্বের শিক্ষা সঞ্চারিত করতে হবে। প্রাথমিক স্তরেই তিনি শিশুদের নৈতিকতা, দেশাত্মবোধ, পারিবারিক বন্ধন ও মমত্ববোধের শিক্ষা প্রদানের জন্য সকলের প্রতি আহ্বান জানান।

 

আন্তর্জাতিক সংস্থা ‘চাইল্ড ফান্ড এ্যালায়েন্স’ পরিচালিত সাম্প্রতিক এক জরীপের তথ্য তুলে ধরে সেমিনারে জানানো হয় সহিংসতার কারণে বিশ্বে প্রতি মিনিটে একজন শিশুর মৃত্যু ঘটে। এছাড়া, জাতিসংঘের পরিসংখ্যান অনুযায়ী বিশ্বে প্রতিবছর ৫শ’ মিলিয়ন শিশু সহিংসতার শিকার হচ্ছে।#

 

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট