পৃথিবীর সর্বশ্রেষ্ঠ মধুরতম শব্দ ‘মা’

ma dibos gono - Copy
কোন শব্দে এতো আকুলতা! এতো আবেগ! পৃথিবীর সর্বশ্রেষ্ঠ মধুরতম শব্দ ‘মা’। মায়ের সঙ্গে সন্তানের গভীরতম সম্পর্কের কাছে সব সম্পর্কই যেন গৌণ। যে সম্পর্কের সঙ্গে আর কোনো তুলনা হয় না। মায়ের তুলনা মা নিজেই। একটি আশ্রয়ের নাম ‘মা’। একটি শব্দই মনে করিয়ে দেয় অকৃত্রিম স্নেহ, মমতা আর গভীর ভালোবাসার কথা। মা শাশ্বত, চিরন্তন। জন্মের পর একটি শিশু প্রথমে যে শব্দটা শেখে সেটা হচ্ছে ‘মা’।

 

মায়ের প্রতি অফুরন্ত ভালবাসা অন্তর্নিহিত থাকে প্রতিটি মানুষের এমনকি প্রতিটি প্রাণীর মাঝে। মা দিবসে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মায়ের প্রতি অকৃত্রিম সেই ভালবাসার কথাগুলো জানাচ্ছেন আসিফ আল আজাদ
 

রাজশাহীর মেয়ে মিষ্টি রহমান পড়ছেন ফার্মেসী বিভাগে তিনি বলেন, মা আমার কাছে স্বর্গ। যেখানে সবকিছু সাজিয়ে রেখেছে মা শুধু আমার জন্য। মা এর থেকে এখন অনেক দূরে থাকি। তাই সুযোগ পেলেই মনে হয় দৌঁড়ে গিয়ে মা কে জড়িয়ে ধরে বলি খুব ভালবাসি তোমায় আম্মু। অনেক কষ্ট হয় তোমার থেকে দূরে থাকতে। তুমি তো আমার একমাত্র ভালো বন্ধু। যদি এমন হত নিজের আয়ু অন্যকে দেওয়া যেত, তাহলে আমারটা তোমাকে দিয়ে দিতাম কারণ আমি চাই সারাজীবন বেঁচে থাক তুমি। অনেক ভালবাসি আমার আম্মুকে।

 

বাগেরহাট থেকে পড়তে এসেছেন মেডিকেল ফিজিক্স এন্ড বায়োমেডিকেল ইঞ্জিনিয়ার বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী সাব্বির আহমেদ প্রিন্স বলেন, মা আমি তোমাকে বছরের নির্দিষ্ট একটা দিন, মিনিট বা সেকেন্ডের জন্য ভালবাসতে পারবো না। মুখে শুধু বাঙ্গালি বাঙ্গালি বলে চিৎকার করে ঐ পশ্চিমাদের পা চাটা গোলাম হতে চাইনা মাগো। আমি শুধু চিৎকার করে বলতে চাই তোমাকে খুব বেশি ভালবাসি মাগো, খুব বেশি ভালবাসি।

 

ফলিত গণিত ৩য় সেমিস্টারের শিক্ষার্থী হাসান রুহানী এসেছেন চাঁদপুর থেকে জানান, মা তোমার ঋণ কখনও শোধ হবার নয়। বাকী দিনগুলা যেন তোমার সেবায় কাটিয়ে দিতে পারি। মা দিবসে মা তোমায় হাজার সালাম ।

 

Post MIddle

রাজবাড়ী থেকে এসেছেন আইন বিভাগ ১১তম ব্যাচের শিক্ষার্থী মুন্নি আক্তার বলেন, মায়াবতী মা , ছোট শিশুর প্রথম ভালোবাসা, নিরাপদ আশ্রয়, জীবনের ঘনিষ্ঠতম ব্যক্তি। বয়স বাড়ার সাথে সাথে মায়ের সাথে সৃষ্টি হয় ভালোবাসায় জড়ানো অভিমান, স্নেহ, স্মৃতির অজস্র অণুকাব্য। তাই মা শব্দটি কোনো দিনক্ষণ, কাল, পাত্র, দেশ ও জাতির গন্ডিতে আবদ্ধ করা যায়না। মায়ের কোনো উপমা, তুলনা, বিকল্প নেই। মায়ের সমতুল্য মা-ই। সকল মায়ের প্রতি আমার শ্রদ্ধা ও ভালোবাসা।

 

রংপুরের ছেলে সমাজ বিজ্ঞান ও সমাজ কর্ম বিভাগ ২য় বর্ষের শিক্ষার্থী পিষুস চন্দ্র জানান, মা পৃথিবীর শ্রেষ্ঠ সম্পদ। মা ছাড়া আপন কেউ নাই এই জগতে। আমি মাকে অনেক ভালোবাসি। আর সকলকে মাকে ভালোবাসতে ও মায়ের যত্ন নেয়ার অনুরোধ জানাই। মা দিবসের শুভেচ্ছা।

 

যশোর থেকে পড়তে এসেছেন কম্পিউটার বিজ্ঞান বিভাগের ৫ম সেমিস্টারের শিক্ষার্থী মহিদুর রহমান সুমন বলেন, পৃথিবীর যে সুন্দর রুপ সেটা দেখার জন্য মায়ের ভূমিকা অনেক। তার গুরুত্ব প্রতিটা আদর্শ সন্তানের কাছে অসীম। শুধুমাত্র মায়ের ভালবাসাই পারে তার আদরের সন্তানটাকে বিশ্বের দরবারে সম্মানের সাথে মাথা তুলে দাঁড়াবার সাহস ও শক্তি দিতে। পথিবীর সব মায়ের প্রতি রইলো ভালবাসা।

 

বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের শিক্ষার্থী তামান্না আফতাব মায়ের সঙ্গে ঢাকার ধামরাইতে থাকেন তিনি জানান, আম্মু অনেক দিন ধরেই তোমাকে কিছু বলতে চাচ্ছি কিন্তু কিভাবে বলব বুঝতে পারছি না। আমি জানি আমি তোমার সাথে মাঝে মাঝে অনেক খারাপ ব্যবহার করি, এটাও জানি তুমি অনেক কষ্ট পাও কিন্তু আম্মু আমি ইচ্ছে করে করি না। আমার জীবনের সবচেয়ে দামি আর মূল্যবান যদি কেউ থাকে তাহলে সেটা তুমি। সবাই বলে মেয়েরা নাকি বাবার মতো হয় কিন্তু আম্মু আমি তোমার মতো হতে চাই। আমার জীবনে আমি যতটুকু সফলতা অর্জন করেছি সবটুকুই তোমার জন্য। তুমি এইভাবেই সারাজীবন আমার পাশে থাকবে।
বগুড়ার ছেলে আইন বিভাগ ৫ম সেমিস্টারের শিক্ষার্থী তৌফিকুর রহমান বলেন, মা শব্দটি খুবই ছোট, কিন্তু মধুর। মায়ের চেয়ে মধুর ডাক পৃথিবীতে আর দ্বিতীয়টি নেই। ছোট এই শব্দটি আমাদের স্মরণ করিয়ে দেয় মায়ের স্নেহ-মমতা আর গভীর ভালোবাসার কথা। জীবনের গভীর সংকটে প্রথম যাকে স্মরণ করি তিনি হচ্ছেন পরম মমতাময়ী মা। তাই মায়ের চেয়ে বড় কিছু পৃথিবীতে নেই। মা দিবস হোক প্রতিদিন, সকল মায়ের প্রতি রইল শ্রদ্ধা আর ভালবাসা

 

এছাড়াও ফেসবুকে অনেকে মায়ের প্রতি ভালবাসা জানিয়েছেন। তবে সকলেরই একটি কথা মা তো মাই। মা আছেন, থাকবেন। মা কে নিয়ে বিশেষ দিবসের প্রয়োজন নাই।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট