কোয়ালিটি এডুকেটরস ফর এভরি চাইল্ড প্রকল্পের সভা

11গত ৩ মে, ২০১৬ প্রোটিকাস এর আর্থিক সহায়তায়, সেভ দ্য চিল্ড্রেন এর কারিগরী সহযোগিতায় আরডিআরএস বাংলাদেশ কর্তৃক বাস্তবায়িত Quality Educators for Every Child প্রকল্পর অবহিতকরণ সভা বেগম রোকেয়া মিলনায়তন, আরডিআরএস বাংলাদেশ, রংপুরে অনুষ্ঠিত হয়। খোরশেদুল আলম চৌধুরী, সহকারি পরিচালক (প্রাথমিক শিক্ষা), প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, রংপুর বিভাগ এর সভাপতিত্বে উক্ত অবহিতকরণ সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব মোঃ রাহাত আনোয়ার, জেলা প্রশাসক, রংপুর, বিশেষ অতিথি ছিলেন বেগম সুফিয়া বেগম, ডীন, উম্মুক্ত বিশ্ববিদ্যালয়, গাজীপুর। বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন, লিয়েনা গার্টস, চীফ অব পার্টী, রিড, সেভ দ্য চিল্ড্রেন। উপস্থিত ছিলেন মঞ্জুশ্রী সাহা, হেড অব প্রোগ্রাম কো-অর্ডিনেশন, আরডিআরএস বাংলাদেশ।

 

সভায় প্রকল্প সম্পর্কে ধারণা প্রদানকালে, ইসরাত আরা ইসলাম, ম্যানেজার, কোয়ালিটি এডুকেটর ফর এ্যাভরী চাইল্ড প্রকল্প, সেভ দ্য চিল্ড্রেন, ঢাকা বলেন, এটি একটি পাইলট প্রকল্প। প্রকল্পর মূল উদ্দেশ্য হচ্ছে রংপুর জেলার মিঠাপুকুর ও বদরগঞ্জ উপজেলার ৩০টি নব্য জাতীয়কারণকৃত প্রাথমিক বিদ্যালয়ের ৬০জন শিক্ষক, যাদের সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতা হলো এসসিসি পাশ। যারা বিদ্যালয়ের প্রথম থেকে তৃতীয় শ্রেণিতে বাংলা ও গণিত বিষয়ের পাঠদানের সাথে জড়িত, তাদের উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে স্বল্প মেয়াদী একটি কোর্সে অন্তভর্’ক্ত করে তাদের পেশাগত সামর্থ্যরে উন্নয়ন করা। এই প্রকল্পর মাধ্যমে এইসব শিক্ষকদের ফেস টু ফেস প্রশিক্ষণ প্রদান করা হবে। একজন অন্যজনের নিকট থেকে শিখবে। অর্থাৎ এখানে এমন একটি ব্যবস্থা থাকবে যাতে করে শিক্ষকগণ প্রশিক্ষণে খুব বেশি সময় ব্যয় না করেন। স্কুলে থেকে কীভাবে তিনি তার পেশাগত সামর্থ্যবৃদ্ধি করতে পারেন, সেটি এই প্রকল্পর মাধ্যমে চেষ্টা করা হবে। এই প্রকল্প থেকে এসব শিক্ষক ঘরে বসে থেকে যেন তার সীমাবদ্ধতা অনুযায়ী প্রয়োজনীয় সহযোগিতা পেতে পারেন, যেটি শ্রেণিকক্ষে তাকে শিখন শেখানো কাজে কার্যকর সহযোগিতা প্রদান করবে, সেটি দেখা হবে বলে ইশরাত আরা তার ধারণা পত্রে উল্লেখ করেন। দুই বছরের এই প্রকল্প বাস্তবায়নে তিনি সকলের সহযোগিতা কামনা করেন। অবহিতকরণ সভার প্রধান অতিথি মোঃ রাহাত আনোয়ার, জেলা প্রশাসক, রংপুর তাঁর বক্তব্যে বলেন, সবার আগে আমাদের শিক্ষক সমাজের মানসিকতার পরিবর্তন জরুরী। আমাদের নানাবিধ সমস্যার ভিতরেও আমাদের মানসিকতার পরিবর্তন আনয়নের মাধ্যমে আমরা আমাদের ভবিষ্যত প্রজন্মকে গড়ে তুলতে নানান ধরণের উদ্যোগ গ্রহণ করতে পারি। এই প্রকল্পর মাধ্যমে এর একটি সূচনা হতে পারে বলে তিনি মন্তব্য করেন। স্বাগত বক্তব্যে লিয়েনা গার্টস, চীফ অব পার্টী, রিড, সেভ দ্য চিল্ড্রেন তাঁর বক্তব্যে বলেন, এটি একটি ভালো সুযোগ, যার মাধ্যমে পেশাগত সামর্থ্যবৃদ্ধির বিভিন্ন সুযোগ থেকে বঞ্চিত শিক্ষকগণ এই প্রকল্পর মাধ্যমে তাদের পেশাগত দক্ষতাবৃদ্ধির একটি জায়গা খুঁজে পাবেন। যেটিকে কাজে লাগিয়ে তারা স্বল্প সময়ে তাদের পেশাগত দক্ষতাবৃদ্ধির মাধ্যমে শ্রেণিকক্ষে তার কার্যকর প্রয়োগ ঘটাতে পারবেন। ফলে উপকৃত হবে ঐ স্কুলগুলোর সাথে জড়িত সকল শিক্ষার্থী।

 

Post MIddle

সভাপতির বক্তব্যে খোরশেদুল আলম চৌধুরী, সহকারি পরিচালক (প্রাথমিক শিক্ষা) রংপুর বলেন, নিঃসন্দেহে এটি একটি প্রশংসনীয় উদ্যোগ। যা আমাদের প্রাথমিক শিক্ষার গুণগতমান নিশ্চিতকরণে খুবই কার্যকর হবে বলে আমি বিশ্বাস করি। এক্ষেত্রে তিনি প্রকল্পটি বাস্তবায়নে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে সব ধরণের সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন। সভায় অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন, জনাব হাবিবুর রহমান, সিনিয়র এ্যাডভাইজার, সেভ দ্য চিল্ড্রেন এবং শাহীন ইসলাম, ডেপুটি ডাইরেক্টর (পার্টনারশীপ ম্যানেজমেন্ট) রিড, সেভ দ্য চিল্ড্রেন। সভায় আরও উপস্থিত ছিলেন শারমীন আক্তার ঝরা ম্যানেজার (কমিউনিকেশন), রিড প্রকল্প, জনাব উত্তম কুমার ধর, ম্যানেজার (রিডিং) সেভ দ্য চিল্ড্রেন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, পিটিআই সুপার, সহকারি জেলা প্রাথমিক শিক্ষা অফিসার রংপুর, উপজেলা শিক্ষা অফিসার, ইন্সট্রাক্টর-ইউআরসি, সহকারি উপজেলা শিক্ষা অফিসার বদরগঞ্জ ও মিঠাপুকুর উপজেলা। এছাড়াও মিঠাপুকুর ও বদরগঞ্জ উপজেলার ৬টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৬জন প্রধান শিক্ষকও উক্ত প্রকল্প অবহিতকরণ সভায় উপস্থিত ছিলেন।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট