নতুন কারিকুলামে ১১১ নতুন বই লেখা হয়েছে: শিক্ষামন্ত্রী

nahid_82388শিক্ষামন্ত্রী নুরল ইসলাম নাহিদ জানিয়েছেন, শিক্ষার গুণগতমান বৃদ্ধির জন্য আধুনিক ও সময়োপযোগী কারিকুলাম অনুসারে পাঠ্যপুস্তক তৈরি করা হচ্ছে। ১৯৯৫ সালে প্রণীত কারিকুলামকে যুগোপযোগী করে দক্ষ মানবসম্পদ গড়ার লক্ষ্যে এরই মধ্যে নতুন কারিকুলামে ১১১টি নতুন বই লেখা হয়েছে। বৃহস্পতিবার সংসদে প্রশ্নোত্তরে সংসদ সদস্য বেগম সালমা ইসলামের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

 

 

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাক্ষেত্রে বিদ্যমান বৈষম্য দূর করে আগামী প্রজন্মকে দক্ষ, জ্ঞান-বিজ্ঞানে উদ্ভাসিত এবং আলোকিত নাগরিক হিসেবে গড়ে তুলতে বর্তমান সরকারের বিগত মেয়াদে দেশের বিশিষ্ট শিক্ষাবিদদের নিয়ে জাতীয় শিক্ষানীতি ২০১০ প্রণয়ন করা হয়। বর্তমানে ধাপে ধাপে এর বাস্তবায়ন চলছে। শিক্ষার মানোন্নয়নসহ শিক্ষাক্ষেত্রে স্বচ্ছতা, জবাবদিহিতা ও শিক্ষার সার্বিক কার্যক্রমে গতিশীলতা আনয়নের লক্ষ্যে ‘শিক্ষা আইন’ প্রণয়নের খসড়া চূড়ান্ত করা হয়েছে। নীতিগত চূড়ান্ত অনুমোদনের জন্য শিগগিরই খসড়াটি মন্ত্রিসভা পরিষদ বিভাগে প্রেরণ করা হবে।

 

Post MIddle

মন্ত্রী বলেন, জাতীয় শিক্ষানীতির অনুসরণে শিক্ষার্থীদের মধ্যে স্বদেশপ্রেম, নৈতিকতা ও মূল্যবোধ, সামাজিক সচেতনতা, পারস্পরিক শ্রদ্ধাবোধ তৈরির জন্য বঙ্গবন্ধুর জীবনী, ধর্ম এবং নৈতিক শিক্ষা, দুর্নীতি, জঙ্গিবাদ, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ব্যবস্থাপনা, নারী নির্যাতন, যৌন হয়রানি, বয়োসন্ধিকাল ও প্রজনন স্বাস্থ্য ইত্যাদি বিষয় পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হয়েছে।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট