খুবি শিক্ষক সমিতির আলোর মিছিল

Khulna University photo-2রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাগ্রসর বুদ্ধিজীবী অধ্যাপক এ এফ এম রেজাউল করিম সিদ্দিকী হত্যার প্রতিবাদে এবং হত্যাকারীদের আটক ও আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে এবং মৌলবাদের মূল উৎপাটনের লক্ষ্যে খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির উদ্যোগে আজ সন্ধ্যায় মহানগরী খুলনায় এক বিশাল আলোর মিছিল অনুষ্ঠিত হয়। আলোর মিছিল থেকে ঐক্যবদ্ধভাবে মৌলবাদ রুখে দাঁড়ানোর আহবান জানানো হয়।

 

সন্ধ্যা ৭টায় নগরীর শিববাড়ী মোড় থেকে শুরু করে যশোর রোড হয়ে শহীদ হাদিস পার্কে এসে এই আলোর মিছিল শেষ হয়। সেখানে শহীদ মিনারের পাদদেশে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। তিনি বলেন, ১৯৭১ সালের ২৬ মার্চের পর থেকে বিজয় অর্জন পর্যন্ত এবং বিশেষ করে ১৪ ডিসেম্বর এদেশের বহুসংখ্যক মেধাবী কৃতি বুদ্ধিজীবী সন্তানদের বেছে বেছে হত্যা করা হয়। মুক্তিযুদ্ধে পরাজিত শক্তি ৭৫ পরবর্তীতে আবার বুদ্ধিজীবী হত্যা শুরু করে। তারা এখন পর্যন্ত বেছে বেছে শিক্ষক, সাংস্কৃতিকর্মী, সাংবাদিকসহ মুক্তচিন্তার অসাম্প্রদায়িক মানুষদের একইভাবে বেছে বেছে হত্যা করছে। কট্টর মৌলবাদী, জঙ্গীবাদী যারা বাংলাদেশের স্বাধীনতায় বিশ্বাস করে না, ধর্মনিরপেক্ষতায় বিশ্বাস করে না, যারা প্রগতিবাদে বিশ্বাস করে না, যারা মুক্তবুদ্ধিচর্চায় বিশ্বাস করে না, যারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে না তারাই এসব হত্যাকাণ্ড ঘটাচ্ছে। তারা ভয়াল পরিবেশ সৃষ্টির অপচেষ্টা চালাচ্ছে। আমরা শিক্ষক সমাজ গণতন্ত্রে বিশ্বাস করি, মতপ্রকাশের স্বাধীনতায় বিশ্বাস করি, মুক্তবুদ্ধিচর্চায় বিশ্বাস করি। আমরা সমাজকে সামনে এগিয়ে নিয়ে যেতে চাই। যারা সমাজকে অন্ধকারে টেনে নিতে চায়, যারা হত্যা করে মুক্তবুদ্ধিচর্চা বন্ধ করতে চায় সেই মৌলবাদীদের মূল উৎপাটনের জন্য এই আলোর মিছিল। এই আলোর মিছিল থেকে হুশিয়ার করে দিতে চাই বাংলাদেশের মানুষ কখনো জঙ্গীবাদ, মৌলবাদকে প্রশ্রয় দেবে না। আমরা এইসব হত্যাকারী, ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তুলে তাদের নির্মূল করার আহবান জানাই। আলোর মিছিল শেষে আরও বক্তব্য রাখেন খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. আহমেদ আহসানুজ্জামান। সঞ্চালনা করেন সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোঃ সারওয়ার জাহান।

 

Post MIddle

এসময় স্বাধীনতা শিক্ষক পরিষদের সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর ড. অনির্বাণ মোস্তফাসহ শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী ও কর্মচারিবৃন্দ উপস্থিত ছিলেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এ এফ এম রেজাউল করিম সিদ্দিকী হত্যার প্রতিবাদে এবং হত্যাকারীদের আটক ও আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে এবং মৌলবাদের মূল উৎপাটনের লক্ষ্যে খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি কর্র্র্র্তৃক গত ১ মে থেকে ঘোষিত সপ্তাহব্যাপী কর্মসূচির অংশ হিসেবে এই আলোর মিছিলের আয়োজন করা হয়।#

 

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট