ড. নাসরিন খন্দকার স্মৃতি স্বর্ণপদক ও বৃত্তি প্রদান

????????????????????????????????????

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ড. নাসরিন খন্দকার স্মৃতি স্বর্ণপদক ও বৃত্তি প্রদান অনুষ্ঠান ৪ মে ২০১৬ বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার মিলনায়তনে অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ এবং ড. নাসরিন খন্দকার মেমোরিয়াল ট্রাস্ট ফান্ডের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. মো: কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত এই স্বর্ণপদক ও বৃত্তি প্রদান অনুষ্ঠানে বিশিষ্ট অর্থনীতিবিদ ড. এ.এইচ. ওয়াহিদ উদ্দিন মাহমুদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি ছিলেন ইতিহাস বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. সোনিয়া নিশাত আমিন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অর্থনীতি বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. নাজমা বেগম, অধ্যাপক এম এম আকাশ, অধ্যাপক ড. নাসরিন খন্দকারের মাতা ড. হালিদা হানাম প্রমুখ।

 

প্রধান অতিথির ভাষণে ড. এ.এইচ. ওয়াহিদ উদ্দিন মাহমুদ বলেন, ড. নাসরিন খন্দকার ছিলেন একজন পেশাদার শিক্ষক, গবেষক ও ব্যতিক্রমধর্মী অর্থনীতিবিদ। তিনি ড. নাসরিন খন্দকারের অর্থনীতি সংক্রান্ত যে সব কর্মকান্ড ও গবেষণা রয়েছে, তার একটি সংক্ষিপ্ত চিত্র তুলে ধরেন।

 

Post MIddle

সভাপতির ভাষণে অধ্যাপক ড. মো: কামাল উদ্দীন ড. নাসরিন খন্দকারের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে ট্রাস্ট ফান্ডের দাতাকে ধন্যবাদ জানান। ট্রাস্ট ফান্ডের মাধ্যমে প্রদত্ত স্বর্ণপদক ও বৃত্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনুপ্রাণিত করবে বলে তিনি আশা প্রকাশ করেন। বিশ্ববিদ্যালয়ের সকল ট্রাস্ট ফান্ডের কার্যক্রম গতিশীল করে যথারীতি পরিচালনা করা হচ্ছে বলে তিনি তাঁর বক্তব্যে উল্লেখ করেন।

 

অনুষ্ঠানে আইন বিষয়ে ২০১৪ সালের বিএসএস (সম্মান) পরীক্ষায় অর্থনীতি বিভাগের সর্বোচ্চ সিজিপিএ প্রাপ্ত ছাত্র মো: নাহিদ ফেরদৌস পবনকে ‘ড. নাসরিন খন্দকার স্মৃতি স্বর্ণপদক’ প্রদান করা হয়। এছাড়া, গরীব ও মেধার ভিত্তিতে একই বিভাগের এমএসএস শ্রেণীর ছাত্রী নূর-ই-মুসলিমা এবং মো. মহসিনকে ‘ড. নাসরিন খন্দকার স্মৃতি বৃত্তি’ প্রদান করা হয়।

 

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. নাসরিন খন্দকার কিডনী জটিলতাসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে ২০১১ সালের ২ মে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫৫বছর। মৃত্যুর পর ঢাকা বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগে ‘ড. নাসরিন খন্দকার মেমোরিয়াল ট্রাস্ট ফান্ড’ গঠন করা হয়। এই ট্রাস্ট ফান্ড গঠনের লক্ষ্যে প্রয়াত নাসরিন খন্দকারের পিতা অধ্যাপক ড. আর কে খন্দকার এবং মাতা ড. হালিদা হানাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে ১০ লাখ টাকার একটি চেক হস্তান্তর করেন। এই ট্রাস্ট ফান্ডের আয় থেকে প্রতিবছর অর্থনীতি বিভাগের এম এস এস পরীক্ষায় সর্বোচ্চ জিপিএ প্রাপ্ত একজন শিক্ষার্থীকে স্বর্ণপদক এবং মাস্টার্সে অধ্যয়নরত ২জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট