‘শিক্ষাখাতে কোন অনিয়ম ও দুর্নীতি সহ্য করা হবে না’

education ministryশিক্ষাসচিব মো. পসাহরাব পহাসাইন বলেছেন, শিক্ষাখাতে সামান্যতম অনিয়ম, অনাচার ও দুর্নীতি সহ্য করা হবে না। সোমবার মন্ত্রণালয়ের সভাকক্ষে কর্মকর্তাদের সাথে এক সভায় এ তিনি এই কথা বলেন। সভায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব, উপসচিব, সিনিয়র সহকারী সচিব, সহকারী সচিবরা উপস্থিত ছিলেন।

 

সোহরাব হোসাইন বলেন, দুর্নীতি করে অর্থ উপার্জন করতে চাইলে শিক্ষা মন্ত্রণালয় থেকে বদলি হয়ে অন্যত্র চলে যেতে হবে। এখানে সামান্যতম অনিয়ম, অনাচার ও দুর্নীতি সহ্য করা হবে না। তিনি বলেন, অধিদপ্তর, শিক্ষা বোর্ড, প্রকল্প অফিস, দপ্তর, সংস্থাসহ মাঠ পর্যায়ের অফিসে কোনো রকম দুর্নীতির প্রমাণ পেলে সাসপেন্ড করে তদন্তপূর্বক ব্যবস্থা নেয়া হবে। নিয়ম ও সততার সাথে কাজ করতে হবে, ব্যত্যয় হলে কঠোর ব্যবস্থা।

 

শিক্ষাসচিব বলেন, শিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ, বিষয় খোলা, এমপিওভুক্তি, প্রকল্প অনুমোদন, নিয়োগ, বদলি প্রভৃতি সব কাজ সরকারি নিয়মে সম্পন্ন হয়, কোনো কাজে টাকা লাগে না- এ বার্তা সর্বত্র পৌঁছে দিতে হবে। তিনি বলেন, দুর্নীতিবাজদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার মাধ্যমেই শিক্ষা মন্ত্রণালয়ের দুর্নীতি বিরোধী অবস্থান স্পষ্ট করা হবে।

 

Post MIddle

শিক্ষা সচিব বলেন, শিক্ষা মন্ত্রণালয়ে স্বাভাবিক নিয়মে সম্পন্ন কাজের কৃতিত্ব দাবি করে একটি প্রতারক চক্র বিভিন্ন স্থানে শিক্ষাপ্রতিষ্ঠান বা সংশ্লিষ্ট ব্যক্তিদের কাছ থেকে অর্থ দাবি করছে বলে অভিযোগ পাওয়া যাচ্ছে। তিনি বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের কারও বিরুদ্ধে এ ধরনের প্রতারক চক্রের সাথে যোগসাজসের অভিযোগ উঠলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। শিক্ষাসচিব শিক্ষা মন্ত্রণালয়ের এ ধরনের কাজের ছুতায় কেউ অর্থ দাবি করলে তাকে নিকটস্থ থানায় সোপর্দ করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

 

তিনি শিক্ষা মন্ত্রণালয়, সচিবালয় গেট, বিভিন্ন দপ্তর-অধিদপ্তরসহ অন্যান্য অফিসে একটি করে অভিযোগ বাক্স স্থাপনের নির্দেশ দেন। তিনি প্রতিদিন টেবিলের সমস্ত নথি নিষ্পন্ন করে অফিস ত্যাগ করার অভ্যাস গড়ে তোলা এবং উইং প্রধানগণকে নির্দিষ্ট সময় পরপর নিজ উইংয়ের কর্মকর্তা-কর্মচারীদের সাথে সভা করার পরামর্শ দেন।

 

সভায় শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এস মাহমুদ, ড. অরুণা বিশ্বাস, হেলাল উদ্দিন, অশোক কুমার বিশ্বাস, চৌধুরী মুফাদ আহমেদ, এস এম এহসান কবীর, ও মো. আব্দুল্লাহ আল হাসান চৌধুরীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বক্তব্য রাখেন।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট