ঢাবিতে বয়স্ক জনগোষ্ঠী বিষয়ে বিশেষ বক্তৃতা

10 copyঢাকা বিশ্ববিদ্যালয় জাপান স্টাডি সেন্টারের উদ্যোগে “Declining Birthrate, Aging Population and the Japanese Society” শীর্ষক এক বিশেষ বক্তৃতা সোমবার ( ২ মে ২০১৬ ) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত হয়েছে। জাপানের এটোমি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কিওশি কাসাহারা এই বক্তৃতা প্রদান করেন।

 

ঢাকা বিশ্ববিদ্যালয় জাপান স্টাডি সেন্টারের পরিচালক অধ্যাপক ড. আবুল বারকাতের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত মাসাতো ওতানাবে প্রধান অতিথি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ ও জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাউথ ইস্ট ডিভিশনের পরিচালক তাকাশি আরিওশি বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ বয়স্ক লোকদের দেখাশোনার জন্য সুদৃঢ় পরিবারিক বন্ধন গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, দেশের আর্থ-সামাজিক উন্নয়নে বয়স্ক লোকদের অভিজ্ঞতা ও প্রজ্ঞাকে কাজে লাগাতে হবে।

 

Post MIddle

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত মাসাতো ওতানাবে বলেন, পারস্পরিক শিক্ষা ও সংস্কৃতি উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ এবং জাপান ঐক্যবদ্ধভাবে কাজ করছে। ঢাকা বিশ্ববিদ্যালয় জাপান স্টাডি সেন্টার এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

 

অধ্যাপক ড. কিওশি কাসাহারা তাঁর বিশেষ বক্তৃতায় বলেন, জাপানের মোট জনসংখ্যার ২৫ ভাগই বয়স্ক। এই বৃদ্ধ বয়সে তারা একাকী বাস করেন। পরিবার থেকে তারা কোন সাহায্য-সহযোগিতা পান না। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ব্যাপক অর্থনৈতিক উন্নয়নের কারণে জাপানে পারিবারিক বন্ধন দুর্বল হয়ে পড়ে বলে তিনি মন্তব্য করেন। ##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট